অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের অতিরিক্ত সহায়তা হিসেবে ৩ কোটি ৫ লাখ ডলার দেবে যুক্তরাষ্ট্র


 যুক্তরাষ্ট্র বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য সহায়তা হিসেবে ৩ কোটি ৫ লাখ ইউএস ডলার দেবে। প্রতীকী ছবি।
যুক্তরাষ্ট্র বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য সহায়তা হিসেবে ৩ কোটি ৫ লাখ ইউএস ডলার দেবে। প্রতীকী ছবি।

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য অতিরিক্ত সহায়তা হিসেবে ৩ কোটি ৫ লাখ ইউএস ডলার দেবে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের স্টেট ব্যুরো ফর পপুলেশন, রিফিউজিস অ্যান্ড মাইগ্রেশন এবং ইউএসএআইডির মাধ্যমে এই সহায়তা দেওয়া হবে।

বৃহস্পতিবার (৯ মে) ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস বলেছে, এই তহবিলের মধ্যে রয়েছে-স্বাস্থ্যসেবা, পুষ্টি, বিশুদ্ধ পানি এবং আশ্রয়ের জন্য জীবন রক্ষাকারী সহায়তার পাশাপাশি মানবিক সহায়তার ওপর নির্ভরতা কমানোর লক্ষ্যে স্বনির্ভরতা উদ্যোগের জন্য সহযোগিতা।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধি রাষ্ট্রদূত জেফরি প্রেসকট বাংলাদেশে যুক্তরাষ্ট্র সরকারের খাদ্য নিরাপত্তা, কৃষি ও মানবিক সহায়তা কার্যক্রম পর্যবেক্ষণের জন্য বাংলাদেশ সফরকালে এই নতুন সহায়তা তহবিলের ঘোষণা দেন।

রাষ্ট্রদূত প্রেসকট বলেন, “রোহিঙ্গা শরণার্থী এবং এই সংকটে ক্ষতিগ্রস্ত এলাকায় বসবাসরত বাংলাদেশিদের জন্য সহায়তা অব্যাহত রাখতে বাংলাদেশ সরকার ও অংশীদারদের সঙ্গে কাজ করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।”

মিয়ানমার, বাংলাদেশ ও এই অঞ্চলের রোহিঙ্গা সংকটে ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তার একক বৃহত্তম দাতা যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ অগাস্ট মিয়ানমারের সেনাবাহিনী উত্তর রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে হিংসাত্মক অভিযান শুরু করে। যা ছিল আন্তর্জাতিক আইনের অধীনে গুরুতর অপরাধ। তখন সেনাবাহিনী গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেয়। সেনাবাহিনীর নৃশংস অভিযানের ফলে, সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গা সম্প্রদায়ের অন্তত ৭ লাখ ৪০ হাজার সদস্য সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়।

তখন থেকে রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্রের মোট অর্থায়ন প্রায় ২ দশমিক ৪ বিলিয়ন ডলারে পৌঁছেছে। এর মধ্যে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থী ও স্থানীয়দের জন্য ১ দশমিক ৯ বিলিয়ন ডলার দেওয়া হয়েছে।

XS
SM
MD
LG