অ্যাকসেসিবিলিটি লিংক

প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান রহমান: করদাতাদের ওপরই বেশি চাপ দিচ্ছে এনবিআর


ইউএস ট্রেড শোর উদ্বোধনী অনুষ্ঠানে বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। ৯ মে, ২০২৪।
ইউএস ট্রেড শোর উদ্বোধনী অনুষ্ঠানে বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। ৯ মে, ২০২৪।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, করদাতাদের ওপরই বেশি চাপ দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

তিনি বলেন, যারা ট্যাক্স দিচ্ছে তাদের ওপর আরও বেশি ট্যাক্স চাপিয়ে দিচ্ছে এনবিআর।

বৃহস্পতিবার (৯ মে) ইউএস ট্রেড শোর উদ্বোধনী অনুষ্ঠান শেষে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

সালমান রহমান বলেন, “ট্যাক্স রেট কমিয়ে ট্যাক্স নেট বাড়ানো দরকার। বিশ্বের যেসব দেশ ট্যাক্স রেট কমিয়েছে এবং ট্যাক্স নেট বাড়িয়েছে তাদেরই রাজস্ব বেড়েছে।”

তিনি মনে করেন, যাদের টিন আছে তাদের সবাইকে ট্যাক্সের আওতায় আনা উচিত।

সব ব্যবসায়ীদের করের আওতায় আনার আহ্বান জানিয়ে তিনি বলেন, উপজেলা এমনকি গ্রামাঞ্চলেও অনেকে ভালোভাবে ব্যবসা-বাণিজ্য করছেন। তাদেরও ট্যাক্সের আওতায় আনতে হবে।

ডলারের দাম বাড়ানোর বিষয়ে সালমান রহমান বলেন, অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় ডলারের দাম বাড়ানোর বিকল্প ছিল না।

তিনি মনে করেন, বিশ্বের যেসব দেশ থেকে বেশি পরিমাণে আমদানি করা হয় সেসব দেশের মুদ্রায় যদি লেনদেন করা হয় তাহলে ডলারের ওপর চাপ কমে যাবে।

তিনি বলেন, ডলারের দাম বাড়ায় দেশে রপ্তানির ওপর প্রচুর প্রভাব পড়বে। এর ফলে রেমিট্যান্স আয় ও রপ্তানিমুখী শিল্প উপকৃত হবে।

ডলারের দাম বাড়ায় দেশের অর্থনীতির ওপর কোনো চাপ পড়বে না উল্লেখ করে সালমান এফ রহমান বলেন, কৃষিখাতে দেশ অনেক ভালো করছে। খাদ্যে আমরা স্বয়ংসম্পন্ন হতে পেরেছি। তাই ডলারের দাম বাড়ায় দেশের অর্থনীতির ওপর কোনো চাপ পড়বে না।

সালমান রহমান আরও বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনা খুবই প্রয়োজন ছিল। মূল্যস্ফীতি ৯ শতাংশের ওপরে আছে যা আমাদের কমানো দরকার।

XS
SM
MD
LG