অ্যাকসেসিবিলিটি লিংক

জাতির চালিকাশক্তি অসাম্প্রদায়িকতা, পহেলা বৈশাখ এর প্রতীক, বললেন হাছান মাহমুদ


বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের অন্যতম যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের অন্যতম যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের অন্যতম যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, অসাম্প্রদায়িকতা হলো জাতির মূল চালিকাশক্তি; আর, পহেলা বৈশাখ অসাম্প্রদায়িকতার প্রতীক।

শুক্রবার (১০ মে) সন্ধ্যায় রাজধানী ঢাকায়, ফরেন সার্ভিস একাডেমিতে অনুষ্ঠিত বৈশাখী উৎসবে তিনি এ কথা বলেন।

“বঙ্গবন্ধুর নেতৃত্বে, একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র গড়ার লক্ষ্যে, তৎকালীন পাকিস্তানের সাম্প্রদায়িক রাষ্ট্রব্যবস্থা ভেঙে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশের জন্ম হয়েছে;” উল্লেখ করেন হাছান মাহমুদ।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ধর্ম-বর্ণ নির্বিশেষে সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে পহেলা বৈশাখের উৎসব। এই উৎসব এখন বাংলাদেশের অসাম্প্রদায়িকতার মূর্ত প্রতীক।

হাছান মাহমুদ বলেন, “আওয়ামী লীগ বিশ্বাস করে, আমাদের প্রথম পরিচয় আমরা বাঙালি, আর দ্বিতীয় পরিচয় আমরা কে কোন ধর্মের মানুষ। শেখ হাসিনার মূলমন্ত্র হলো, ধর্ম যার যার, উৎসব সবার। সে কারণে বাংলাদেশে ঈদ, পূজা, প্রবারণা পূর্ণিমাসহ সব উৎসবে সকল ধর্মের মানুষ একাত্ম হয়ে যায়।”

এর আগে, সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে ডেভিড স্লেইটন মিলকে মনোনয়ন প্রদান প্রসঙ্গে জানতে চাইলে, হাছান মাহমুদ এই মনোনয়নকে স্বাগত জানান।

যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত বাংলাদেশের সঙ্গে তার দেশের বিদ্যমান সহযোগিতাকে আরো এগিয়ে নিয়ে যাবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

মানবাধিকার নিয়ে এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, “বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি অনেক দেশের চেয়ে ভালো। বিশ্বের কোনো দেশেই মানবাধিকার আদর্শ অবস্থানে নেই।”

“সব দেশের উচিত মানবাধিকার উন্নয়নে একযোগে কাজ করা। আমরাও আমাদের উন্নয়ন সহযোগীদের সঙ্গে মানবাধিকার উন্নয়নে কাজ করতে চাই;” বলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

XS
SM
MD
LG