অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের নির্বাচনে কাশ্মীরে কয়েক দশকের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ভোটার উপস্থিতি


ভারতশাসিত কাশ্মীরের একটি ভোটকেন্দ্রে লোকসভা নির্বাচনের চতুর্থ ধাপের ভোট দেওয়ার জন্য নারী ও পুরুষ ভোটাররা আলাদা সারিতে দাঁড়িয়েছেন (১৩ মে, ২০২৪)
ভারতশাসিত কাশ্মীরের একটি ভোটকেন্দ্রে লোকসভা নির্বাচনের চতুর্থ ধাপের ভোট দেওয়ার জন্য নারী ও পুরুষ ভোটাররা আলাদা সারিতে দাঁড়িয়েছেন (১৩ মে, ২০২৪)

ভারতের কাশ্মীরে সোমবার ভোটার উপস্থিতি সর্বোচ্চ রেকর্ডের কাছাকাছি পৌঁছে যায়। শ্রীনগরজুড়ে স্থাপিত ভোটকেন্দ্রগুলোতে বাসিন্দারা ভিড় করেন। ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হিমালয় সংলগ্ন এই রাজ্যের আংশিক স্বায়ত্তশাসন বাতিলের পর এবারই সেখানে প্রথমবারের মতো জাতীয় নির্বাচন হচ্ছে।

সোমবার ভোটার উপস্থিতি ছিল ৩৬%, যা গত তিন দশকের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ হার। এর মাধ্যমে এই রাজ্যে অস্বাভাবিক কম ভোটারের উপস্থিতির দীর্ঘদিনের ধারা বদলেছে। ২০১৯ সালের নির্বাচনের ১৪.৪৩% এর চেয়ে দ্বিগুণেরও বেশি ভোটার উপস্থিত হলেও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের মতে, এটি ভারতের জাতীয় গড় ৬২% এর চেয়ে কম।

ভারতীয় শাসনের বিরুদ্ধে ৩৫ বছরের বিদ্রোহে হাজার দশেক মানুষ প্রাণ হারিয়েছেন। আগের নির্বাচনগুলো বয়কট ও জঙ্গি হামলার হুমকিতে প্রভাবিত হয়েছে।

১৯৯৬ সালের পর প্রথমবারের মতো মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) কাশ্মীরে নির্বাচনে অংশ নিচ্ছে না। দলটি বলছে তারা আঞ্চলিক দলগুলোকে সমর্থন জানাবে। যার ফলে, ভোটের লড়াই ন্যাশনাল কনফারেন্স (এনসি) ও পিপল’স ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) মধ্যে সীমাবদ্ধ হয়েছে। উভয় দলই তাদের প্রচারণায় এ অঞ্চলের স্বায়ত্ব শাসন ফিরিয়ে আনার অঙ্গীকার করেছে।

ইতোমধ্যে, প্রধানমন্ত্রী মোদি ভোটার উপস্থিতির জন্য শ্রীনগর লোকসভা কেন্দ্রের সদস্যদের প্রশংসা করেন এবং ভোটারের প্রসঙ্গ বলেন, “এটি আগের চেয়ে উল্লেখযোগ্য পরিমাণে বেশি।”

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুযায়ী ১৯৯৬ সালে কাশ্মীর উপত্যকায় সর্বোচ্চ ৪০.৯৪% ভোটারের উপস্থিতি দেখা যায়। ভারতীয় সাংবাদিক অনুরাধা ভাসিন অভিযোগ করেন, সেবার ভোটারদের “জোর করে ভোট দেওয়ানো হয়েছিল”। তা সত্ত্বেও, ভারত সরকারের কর্মকর্তারা একে “কাশ্মীরে কয়েক দশক ধরে বিচ্ছিন্নতাবাদ ও বিদ্রোহের পর গণতন্ত্রের পথে উন্নয়ন” হিসেবে অভিহিত করেন।

ওয়াসিম নবী এই প্রতিবেদনে কাজ করেছেন। কিছু তথ্য রয়টার্স থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG