অ্যাকসেসিবিলিটি লিংক

উপজেলা নির্বাচন: বহিরাগত রোধে চেকপোস্ট বসানোর নির্দেশ ইসির


বাংলাদেশের অন্যতম নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান
বাংলাদেশের অন্যতম নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান

বাংলাদেশে চলমান উপজেলা নির্বাচনে বহিরাগত রোধে চেকপোস্ট বসানোর নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির অন্যতম নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান।

শুক্রবার (১৭ মে) বিকালে ভোলা জেলা পরিষদ মিলনায়তনে, উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও ভোট গ্রহণের সঙ্গে জড়িত কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে তিনি এ কথা জানান।

“আমরা সবাই মিলে সুষ্ঠু ও অবাধ নির্বাচন উপহার দেবো। যেটা ভবিষ্যৎ প্রজন্ম ও সাংবাদিকদের জন্য অনুকরণীয় ও অনুসরণীয় হয়ে থাকবে;” বলের নির্বাচন কমিশনার আহসান হাবিব খান।

তিনি আরো বলেন যে তার আস্থা ও বিশ্বাস, আসন্ন নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ। “আমাদের কাছে সবাই প্রার্থী। নিশ্চিত থাকুন, একটা ভালো নির্বাচন হবে;” যোগ করেন তিনি।

আহসান হাবিব খান বলেন, “আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সকলকে বলেছি, কোনো ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড হলে, সঙ্গে সঙ্গে জড়িতদের গ্রেপ্তার করা হবে। এছাড়া, কেউ যদি প্রভাব বিস্তার করার চেষ্টা করে, তাদেরও আইনের আওতায় আনা হবে।”

প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের অভিযোগ প্রসঙ্গে নির্বাচন কমিশনার বলেন, লিখিত অভিযোগ জমা দিলে প্রত্যেকটা অভিযোগ খতিয়ে দেখা হবে। পরিষ্কারভাবে রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারসহ সবাইকে বলা হয়েছে, কোনো অন্যায়কে প্রশ্রয় দেয়া যাবে না।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, ৭ উপজেলার ৭৯ জন প্রার্থী, জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা নির্বাচন কর্মকর্তা এবং সংশ্লিষ্ট প্রশাসনিক কর্মকর্তা ও আইনশৃঙ্খলারক্ষা বাহিনীর সদস্যরা।

উল্লেখ্য, দ্বিতীয় ধাপের ১৬১টি উপজেলা পরিষদের নির্বাচনের ভোট গ্রহণ করা হবে ২১ মে।

প্রথম ধাপে ভোটার উপস্থিতি

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ৩০ থেকে ৪০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বুধবার (৮ মে) বিকেলে রাজধানী ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানা।
হাবিবুল আউয়াল বলেন, “ বৃষ্টি ও ফসল কাটা নিয়ে ব্যস্ততার কারণে ভোটাররা ভোটকেন্দ্রে যেতে অনীহা প্রকাশ করছে।” কয়েকটি অপ্রীতিকর ঘটনা ছাড়া উপজেলা পরিষদ নির্বাচন শান্তিপূর্ণ ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হয়েছে বলে জানান হাবিবুল আউয়াল।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে দেশের ৫৯ জেলার ১৩৯টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হয়েছে।

১৩৯টি উপজেলা পরিষদে প্রতিটি উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ৪১৭টি পদের বিপরীতে প্রায় ৫৭০ জন চেয়ারম্যান প্রার্থীসহ মোট ১ হাজার ৬৩০ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ২ কোটি ৮০ লাখের বেশি ভোটার ছিলেন।

উপজেলা নির্বাচনে অংশ না নেয়ার সিদ্ধান্ত বিএনপির

এদিকে, বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে উপজেলাসহ অন্য কোনো নির্বাচনে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিরোধী রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) হাইকমান্ড।

১৬ এপ্রিল (মঙ্গলবার) দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর স্বাক্ষর করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, সোমবার (১৫ এপ্রিল) রাতে অনুষ্ঠিত স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়। বৈঠকে ভার্চুয়ালি যোগ দেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শেখ হাসিনার সরকার ও তাঁর আজ্ঞাবহ নির্বাচন কমিশন, বেসামরিক ও পুলিশ প্রশাসন একটি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন করতে পারে না।

অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের পরিবেশ নেই বলে উল্লেখ করে দলটি।

উপজেলা নির্বাচন

উল্লেখ্য, বাংলাদেশে চার ধাপে ষষ্ঠ উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ২১ মার্চ (বৃহস্পতিবার) প্রথম ধাপের ১৫২টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী, প্রথম ধাপের ভোট গ্রহণ হয় ৮ মে।

দ্বিতীয় ধাপের ১৬১টি উপজেলা পরিষদের নির্বাচনের ভোট গ্রহণ করা হবে ২১ মে। তৃতীয় ধাপে ১১২টি উপজেলা পরিষদের নির্বাচন ২৯ মে অনুষ্ঠিত হবে।

চতুর্থ ধাপের উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে ৫ জুন। চতুর্থ ধাপে ৫৪টি উপজেলায় ভোট হওয়ার কথা রয়েছে।

XS
SM
MD
LG