অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্ক সিরিয়ার ভাড়াটে সৈন্যদের নিজারে পাঠালো


সিরিয়া, তুরস্ক ও ইরাকের মানচিত্র
সিরিয়া, তুরস্ক ও ইরাকের মানচিত্র

তুরস্ক তার নিজের অর্থনৈতিক ও সামরিক স্বার্থ সুরক্ষিত রাখার লক্ষ্যে সাম্প্রতিক মাসগুলিতে নিজারে শত শত সিরীয় ভাড়াটে সৈন্যকে পাঠিয়েছে।

ব্রিটেন-ভিত্তিক সিরিয়ান অজারভেটারি ফর হিউমান রাইটস জানাচ্ছে যে নিজারে মোতায়েনের জন্য কয়েক মাস ধরে সিরীয় সৈন্যদের ভর্তির কাজ চলছে। সিরিয়ান অজারভেটারি ফর হিউমান রাইট ‘এর গবেষকরা গোটা সিরিয়া জুড়ে কাজ করে যাচ্ছেন।

সিরিয়ান অবজারভেটারির পরিচালক রামি আব্দুলরহমান বলেন, “আমরা এটা নিশ্চিত করেছি যে গত বছরের সেপ্টেম্বর মাস থেকে নিজারে প্রায় ১,১০০ জন সিরীয় সৈন্যকে ইতোমধ্যেই মোতায়েন করা হয়েছে।

আব্দুলরহমান ভয়েস অফ আমেরিকাকে বলেন তুরস্কের নিয়ন্ত্রণে থাকা এলাকাগুলি থেকে এবং সিরিয়ার ত্তর-পশ্চিমাঞ্চলে তুরস্ক সমর্থিত সিরীয় সশস্ত্র গোষ্ঠীগুলি থেকে সিরীয় নাগরিকদের ভাড়াটে সেনা হিসেবে ভর্তি করা হচ্ছে।

ফ্রান্স-কেন্দ্রিক একটি অ্যাডভোকেসি গোষ্ঠী সিরিয়ানস ফল ট্রুথ এনড জান্টিস(এসটিজে)বলেছে সেনাতে এই ভাবে ভর্তির বিষয়টি তারাও তুলে ধরেছে।

এসটিজে’র নির্বাহী পরিচালক বাসামা আহমাদ ভয়েস অফ আমেরিকাকে বলেন, “ এই সিরীয় যোদ্ধাদের সিরিয়া থেকে তুরস্কে নিয়ে যাওয়া হচ্ছে এবং তার পর তুরস্কের বিমানবন্দরগুলি দিয়ে তুরস্কের সামরিক বিমানে করে তাদের নিজারে পাঠানো হচ্ছে।

অতীতেও তুরস্ক সিরীয় যোদ্ধাদের অন্যান্য সাংঘর্ষিক এলাকাগুলিতে মোতায়েন করেছে। আন্তর্জাতিক প্রতিরক্ষা পরামর্শক গোষ্ঠী এসএডিএটি’র মাধ্যমে তুরস্ক আজারবাইজান ও লিবিয়ায় সিরীয় যেদ্ধাদের পাঠিয়েছে। বলা হয় এই প্রাইভেট সামরিক কোম্পানির সঙ্গে তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ানের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

ওয়াশিংটনের একটি গবেষণা প্রতিষ্ঠান নিউ লাইনস ইনস্টিটিউটে মধ্য প্রাচ্য বিষয়ক বিশ্লেষক , নিকোলাস হেরাস বলছেন, “এটা খুবই পরিস্কার নিজারে তুরস্ক এমন নীতিই সম্প্রসারিত করছে যেখানে বানিজ্যিক ও সামরিক স্বার্থের দিক দিয়ে আফ্রিকাকে তুরস্ক একটি প্রবৃদ্ধির অঞ্চল বলে দেখে এবং ওই অঞ্চলে তুরস্ক নিজের ক্ষমতার সম্প্রসারণ চায়।

সিরিয়ান অবজারভেটারির আব্দুলরাহমান আরও বলেন যে এসএডিএটি প্রতিষ্ঠানটি তুরস্ক নিয়ন্ত্রিত অঞ্চলগুলি থেকে সিরীয় নাগরিকদের সেনায় ভর্তির পেছনে ছিল।

ইস্তাম্বুল ভিত্তিক িএই কোম্পানিটি মন্তব্য করতে অস্বীকৃতি জানায় । ভয়েস অফ আমেরিকা তুরস্কে পররাষ্ট্র মন্ত্রনালয়ের সঙ্গেও যোগাযোগ করে কিন্তু তাদের কাছ থেকে কোন সাড়া পাওয়া যায়নি।

সিরিয়ার একজন যোদ্ধা যে আহমেদ নামটি ব্যবহার করে এ সপ্তাহে এএফপিকে বলে যে তুরস্ক সমর্থিত সিরিয়ার একটি মিলিশিয়া, সুলতান মুরাদ ডিভিশন তাকে নিজারে মোতায়েনের জন্য ভর্তি করার ব্যাপারে জড়িত ছিল।

এই সিরীয় যোদ্ধা, যিনি আলেপ্পো প্রদেশে ছিলেন , বলেছেন নিজারে যুদ্ধে অংশ নেয়ার আগে তাদেরকে বিভিন্ন শিবিরে প্রশিক্ষণ দেয়া হবে।

তিনি বলেন, “যোদ্ধাদের প্রথম দু’টি ব্যাচ ইতোমধ্যেই চলে গেছে এবং তৃতীয় ব্যাচটি শিগিগরিই যাবে”।

আরেক জন সিরীয় যোদ্ধা এএফপিকে বলেন যে তাকে “ ১৫০০ ডলার বেতনে ছয মাসের চুক্তিতে” নিজারে দায়িত্ব পালনের জন্য এই চাকরি দেয়া হয়েছে।

এ এফপি জানায় তৃতীয় একজন যোদ্ধা বলেন যে দু সপ্তাহের সামরিক প্রশিক্ষণের পর তাকে নিজারে একটি খনি পাহারার দায়িত্ব দেয়া হয়।

সিরিয়ার যোদ্ধারা বলছেন যে এ ধরণের কাজ যোগ দেয়ার পেছনে অর্থনৈতিক প্রণোদনাই প্রধান বিবেচ্য বিষয় ছিল।

দ্য সিরিয়ান অবজারভেটারি বলেছে তুরস্ক সমর্থিত সিরীয় ভাড়াটে সেনারা নিজার, মালি ও বুর্কিনা ফাসো এই ত্রিদেশীয় সীমান্তে রয়েছে।

জাতিসংঘ বলছে যে সাম্প্রতিক বছরগুলিতে এই ত্রিদেশীয় সামান্ত অঞ্চল , জঙ্গি গোষ্ঠীদের দ্বারা পরিচালিত সন্ত্রাসী কর্মকান্ডের একটি প্রধান স্থান হয়ে উঠেছে।

এটি এমন এক সময়ে ঘটছে যখন নাইজেরিয়া ও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা সে দেশ থেকে আমেরিকান সৈন্য প্রত্যাহারের বিষয় আলাপ আলোচনা করছেন। নিজারের সামরিক জান্তা , যারা গণতান্ত্রিক ভাবে নির্বাচিত সরকারকে গত বছন উত্খাত করে , এখন সে দেশে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর উপস্থিতির অবসান ঘটানোর দাবি জানিয়েছে।

XS
SM
MD
LG