অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের ৪ বিভাগে ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট


বাংলাদেশের ৪ বিভাগে ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট
বাংলাদেশের ৪ বিভাগে ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট

বাংলাদেশের ৪ বিভাগের আবার ৪৮ ঘন্টার হিট অ্যালার্ট জারি করা হয়েছে। তবে শনিবার (১৮ মে) রাজধানী ঢাকায় সামান্য বৃষ্টিপাত হয়েছে। ফলে গরমের অনুভূতি কিছুটা কমেছে। এছাড়া, দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহওয়া বিভাগ।

হিট অ্যালার্ট

বাংলাদেশের আবহাওয়া দফতর জানিয়েছে, ঢাকা বিভাগের পশ্চিমাঞ্চল এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরো অন্তত ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

শুক্রবার (১৭ মে) সতর্ক বার্তায় আবহাওয়া বিভাগ বলেছে, ঢাকা বিভাগের পশ্চিমাঞ্চলসহ রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে চলমান তাপপ্রবাহ শুক্রবার (১৭ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

সতর্ক বার্তায় আরো বলা হয়, জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তিকর পরিস্থিতিও অব্যাহত থাকতে পারে। পরিস্থিতি বিবেচনায়, আবহাওয়া বিভাগ শুক্রবার ঢাকা, রাজশাহী, রংপুর ও খুলনায় তাপপ্রবাহের বিশেষ সতর্কতা জারি করেছে।

শুক্রবার দেশের বেশির ভাগ এলাকায় তাপপ্রবাহ বয়ে গেছে। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়, ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর, ঢাকায় তাপমাত্রা ছিলো ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আগামী তিন-চার দিন তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

এর আগে, বুধবার (১৫ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার জন্য তাপপ্রবাহ সতর্কতা জারি করেছিলো বাংলাদেশ আবহাওয়া বিভাগ।

সেই সতর্ক বার্তায়, রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অধিবাসীদের সর্তকতামূলক প্রস্তুতি নিতে পরামর্শ দেয়া হয়েছিলো।

আবহাওয়বিদরা বলছেন, বাংলাদেশে মে মাসে সাধারণত যে তাপমাত্রা বিরাজ করে, এখন পর্যন্ত এই বছর সেই তাপমাত্রার চেয়ে গড়ে প্রতিদিন ১ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা বিরাজ করছে।

ঢাকায় হালকা বৃষ্টি

শুক্রবার ( ১৭ মে) ঢাকায় তাপমাত্রা ছিলো ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। তবে অনুভূত হয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে। শনিবার (১৮ মে) সকালে হালকা বৃষ্টিপাত হলে রাজধানী ঢাকায় কিছুটা স্বস্তি নেমে আসে।

ঢাকায় হালকা বৃষ্টি
ঢাকায় হালকা বৃষ্টি

শনিবার সকাল থেকেই আকাশ মেঘাচ্ছন্ন ছিলো এবং সকাল সাড়ে ৮টার দিকে বৃষ্টি শুরু হয়। রাজধানীর শ্যামলী, যাত্রাবাড়ী, আগারগাঁও, ফার্মগেট, কারওয়ান বাজার, আসাদগেট, মোহাম্মদপুর, ধানমন্ডি, জিগাতলা, নিউ মার্কেট, কল্যাণপুর, বাংলামোটরসহ বিভিন্ন এলাকায় হালকা বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এতে আরও বলা হয়; ঢাকা, ময়মনসিংহ, খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

নৌবন্দরে হুঁশিয়ারি সংকেত

বাংলাদেশের ৩ অঞ্চলের নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া বিভাগ।

নৌবন্দরে হুঁশিয়ারি সংকেত
নৌবন্দরে হুঁশিয়ারি সংকেত

শনিবার (১৮ মে) সকাল প্রকাশিত সতর্কবার্তায় বলা হয়েছে; টাঙ্গাইল, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নৌবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

সতর্ক বার্তায় আরো বলা হয়, ঢাকা, মাদারীপুর, নোয়াখালী, কুমিল্লা, বরিশাল ও চট্টগ্রাম অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নৌবন্দরগুলোকে ১ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

XS
SM
MD
LG