অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের উত্তরাঞ্চলে তীব্র তাপপ্রবাহ, দিল্লির তাপমাত্রা ৪৭.৭ ডিগ্রি সেলসিয়াস


উত্তর ভারতে বেশিরভাগ অঞ্চলে বাড়ছে তাপমাত্রা। প্রতীকী ছবি।
উত্তর ভারতে বেশিরভাগ অঞ্চলে বাড়ছে তাপমাত্রা। প্রতীকী ছবি।

ভারতের উত্তরাঞ্চলের বেশিরভাগ অঞ্চলে বাড়ছে তাপমাত্রা। রাজধানী দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছে ৪৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে। সরকারি বা বেসরকারি সব স্কুল বন্ধ রাখার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। আগামী ৫ দিনের জন্য সতর্ক বার্তা দিয়েছে আবহাওয়া বিভাগ।

তাপপ্রবাহের আশঙ্কা করা হচ্ছে হিমাচল প্রদেশে। রাজ্যের স্কুলের সময় পরিবর্তন করা হয়েছে ইতোমধ্যে। সকাল সাড়ে ৭ টে থেকে দুপুর ১ টা পর্যন্ত স্কুল চালানোর জন্য নির্দেশনা জারি করেছে সংশ্লিষ্ট বিভাগ। অন্যদিকে, তাপপ্রবাহের প্রভাবে রাজস্থান এবং উত্তরপ্রদেশের কোটায় একজন করে মারা গেছেন

গোটা উত্তর ভারতে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার (২৩ মে) থেকে যে সব রাজ্যে তাপপ্রবাহ বয়ে যেতে পারে, সেগুলো হচ্ছে; উত্তরপ্রদেশ, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, ওড়িশা, গুজরাট। এছাড়া উত্তর ভারতের অধিকাংশ স্থানে তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

এদিকে, কলকাতাসহ পশ্চিমবঙ্গে ঝড়বৃষ্টি শুরু হয়েছে। ভ্যাপসা গরম থেকে আপাতত স্বস্তি মিলেছে এই রাজ্যে। আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট বলছে, আগামী কয়েক দিন ভারী বৃষ্টি হবে পশ্চিমবঙ্গে।

অন্যদিকে, দক্ষিণাঞ্চলে রাজ্যগুলোতে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। বলেছে প্রবল বৃষ্টিপাত হতে পারে কেরালার একাধিক জায়গায়। ইতোমধ্যেই এ বিষয়ে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এছাড়া, তামিলনাড়ু, পন্ডিচেরী, কোদাইকানালে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

XS
SM
MD
LG