অ্যাকসেসিবিলিটি লিংক

বিএনপি নেতা মির্জা ফখরুল: আওয়ামী লীগের দুঃশাসনে জনগণ বিরক্ত


বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আওয়ামী লীগ সরকারের ‘দুঃশাসনে’ বাংলাদেশের মানুষ বিরক্ত হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন বিরোধী রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (২৩ মে) এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

রাজধানী ঢাকার বনানী থানায় দায়ের করা ৪টি মামলায় বিএনপির ঢাকা উত্তর মহানগর শাখার নেতা রেজাউল রহমান ফাহিমকে কারাগারে পাঠানোর বিষয়ে গভীর উদ্বেগ জানিয়ে এ বিবৃতি দেন তিনি।

বিবৃতিতে তিনি আরও বলেন, জনসমর্থনের অভাবে (২০২৪ সালের) ৭ জানুয়ারির প্রহসনমূলক নির্বাচনের মাধ্যমে ক্ষমতা দখলের পর ক্ষমতাসীন আওয়ামী লীগ আরও বেপরোয়া ও স্বৈরাচারী হয়ে উঠেছে।

মির্জা ফখরুল বলেন, “স্বৈরাচারী শাসনের মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতায় টিকে থাকার জন্য বিএনপি, এর সহযোগী সংগঠন এবং অন্য বিরোধী দলগুলোর নেতা-কর্মীদের ওপর চরমভাবে দমন-পীড়ন শুরু হয়েছে।”

মির্জা ফখরুল বলেন, অবৈধ দখলদার আওয়ামী লীগ সরকারের মূল লক্ষ্য এখন বিরোধী দলের নেতা-কর্মীদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানো এবং আদালতকে ব্যবহার করে মিথ্যা মামলায় সাজা দেওয়া।

রেজাউল রহমান ফাহিমকে চারটি ‘মিথ্যা’ মামলায় জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানো সরকারের সেই লক্ষ্যের অংশ বলে দাবি করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, “সারাদেশে আদালতের মাধ্যমে জামিন নামঞ্জুর করে বিএনপি ও অন্য বিরোধী দলের সদস্যদের কারাগারে পাঠানোর ঘটনায় আমি গভীর উদ্বেগ প্রকাশ করছি।”

তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, “জনগণ সরকারের ওপর ক্ষুব্ধ হয়ে উঠেছে। আওয়ামী ডামি সরকারের দীর্ঘদিন ধরে জনগণ ও বিরোধী দলের নেতা-কর্মীদের ওপর অত্যাচার করে অবৈধ ক্ষমতা ভোগ করার স্বপ্ন কোনোদিন পূরণ হবে না।”

ফাহিমের বিরুদ্ধে দায়ের করা সব ‘মিথ্যা’ মামলা প্রত্যাহার করে অবিলম্বে তার নিঃশর্ত মুক্তি দাবি করেন মির্জা ফখরুল।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ: বিএনপির সাংঘর্ষিক ও নেতিবাচক রাজনীতি না থাকলে দেশ আরও এগিয়ে যেত

এদিকে পররাষ্ট্রমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপির সাংঘর্ষিক ও নেতিবাচক রাজনীতি না থাকলে দেশ আরও এগিয়ে যেতে পারত।

মঙ্গলবার (২১ মে) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। ২১ মে, ২০২৪।
ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। ২১ মে, ২০২৪।

হাছান মাহমুদ বলেন, “বিএনপি এখন পরজীবী হয়ে গেছে। তাই রিকশাচালকদের আন্দোলনে ঢুকে গেছে। নিজেদের কিছু ক্ষমতা নেই। অন্যের প্রতি আশ্রিত হয়ে দেশের ভেতর গণ্ডগোল করার চেষ্টা করছে। বিএনপি নির্বাচন প্রতিহত করার নাম করে অগ্নিসন্ত্রাস করেছে। দেশবিরোধী অবস্থানে চলে গেছে। তারা এখন অন্যের ওপর আশ্রিত দল হয়ে গেছে।”

তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রসঙ্গ তুলে বলেন, নির্বাচনের পর বিশ্ব সম্প্রদায় বর্তমান সরকারকে কীভাবে গ্রহণ করে সে বিষয়ে সবার আগ্রহ ছিল। বিশ্ব সম্প্রদায় বর্তমান সরকারকে সাধুবাদ জানিয়েছে। ৮০টি দেশের সরকারপ্রধান অভিনন্দন জানিয়েছেন। ৩২টি আন্তর্জাতিক সংস্থা প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে বাংলাদেশের সঙ্গে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেছেন।

হাছান মাহমুদ বলেন, “অনেকে প্রশ্ন করতে পারেন ৪২ শতাংশ ভোট বেশি না। কিন্তু গত ৩ বছরে ইউরোপীয় ইউনিয়নের অনেক দেশে ভোট হয়েছে, এর মধ্যে বেশির ভাগ দেশে ৪০ শতাংশের কম ভোট পড়েছে। কিন্তু ওসব দেশে ভোট বর্জনের ঘোষণা ছিল না, নির্বাচন প্রতিহত করার কর্মসূচিও ছিল না। আমাদের দেশে নির্বাচন বর্জন ও প্রতিহত করার ঘোষণা দিয়েছিল কয়েকটি রাজনৈতিক দল।"

XS
SM
MD
LG