অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরায়েলের সাম্প্রতিক ভয়াবহ হামলার পর রাফা নিয়ে আলোচনায় বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ


ইসরায়েলি হামলার পর গাজায় বাস্তুচ্যুত লোকজন খাবার খুঁজছে। (২৭ মে, ২০২৪)
ইসরায়েলি হামলার পর গাজায় বাস্তুচ্যুত লোকজন খাবার খুঁজছে। (২৭ মে, ২০২৪)

ইসরায়েলি বিমান হামলায় গাজার একটি শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়া ৪৫ জন ফিলিস্তিনি নিহত ও ২০০ জন আহত হবার ঘটনার পর রাফার পরিস্থিতি নিয়ে আলোচনা করতে মঙ্গলবার বৈঠকে বসার কথা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের।

রবিবারের হামলার পর একই শিবির এলাকায় মঙ্গলবার নতুন করে ইসরায়েলি বিমান হামলার কথা জানিয়েছেন চিকিৎসা কর্মী এবং বাসিন্দারা।

ইসরায়েলি অভিযানে গত তিন সপ্তাহে ১০ লাখেরও বেশি মানুষ রাফা ছেড়ে পালিয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থা।

সংস্থাটি এক্স এ বলেছে, ক্রমাগত বোমাবর্ষণ , পানির অভাব, বর্জ্যের স্তূপ এবং অনুপযুক্ত জীবনযাত্রার কারণেই এরকম ঘটছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথস সোমবার রাতে এক বিবৃতিতে রবিবারের হামলাকে 'পুরোপুরি অগ্রহণযোগ্য' বলে অভিহিত করেছেন। তিনি এ ঘটনায় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ব্যাখ্যার সমালোচনা করে বলেন, রাফায় যা ঘটেছে তা 'দুঃখজনক ভুল'।

জাতিসংঘের সতর্কতার কথা উল্লেখ করে গ্রিফিথস বলেন, রাফায় যেকোন সামরিক অভিযান হত্যাকাণ্ড ছাড়া আর কিছুই হবে না। কারোন গাজায় আর কোন নিরাপদ জায়গা অবশিষ্ট নেই।

এদিকে ইসরায়েল দাবি করেছে হামলায় তারা হামাসের দুই শীর্ষ যোদ্ধাকে হত্যা করেছে।

ইসরায়েলি সংসদে দেশটির নেতা নেতানিয়াহু বলেন, “গতরাতে দুর্ভাগ্যজনকভাবে একটি দুঃখজনক ভুল হয়ে গেছে। আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা সত্ত্বেও, কিছু বেসামরিক ক্ষতি হয়েছে। আমরা ঘটনাটি তদন্ত করছি।”

হামাসকে একেবারে নিশ্চিহ্ন করে দেবার জন্য ইসরায়েলের রাফায় আক্রমণ চালানো জরুরী বলে বারবার বলেছেন নেতানিয়াহু।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক সোমবার এক বিবৃতিতে রাফা হামলার নিন্দা জানিয়ে বলেন, রাফার শিবির হামলার ছবিগুলো ভয়াবহ। ইসরাইলের যুদ্ধের কোন দৃশ্যমান পরিবর্তনও হয়নি সেখানে। তাছাড়া ইসরায়েলি সামরিক বাহিনীর ঘোষিত তদন্তের কথা উল্লেখপূর্বক বিস্ময় প্রকাশ করে তুর্ক বলেন, বেসামরিক মানুষে পরিপূর্ন একটি এলাকায় আক্রমণ মানেই আরও বেসামরিক মানুষের অকল্পনীয় পরিণতি। ।

গত সপ্তাহে তুর্ক রাফায় হামলা পুরোপুরি বন্ধ করতে আন্তর্জাতিক বিচার আদালতের আদেশ মেনে চলার জন্য ইসরাইলের প্রতি আহ্বান জানান। তিনি হামাসের উদ্দেশ্যেও 'আন্তর্জাতিক মানবিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন' করে ইসরাইলে নির্বিচারে রকেট নিক্ষেপ বন্ধ করতে বলেন। সেই সাথে গাজায় হামাসের হাতে আটক বাকি ১০০ বা তার বেশি জিম্মিকে মুক্তি দেওয়ার আহ্বান জানান।

এদিকে, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল রাফা হামলাকে 'ভয়ঙ্কর' আখ্যা দিয়ে সেখানে হামলা বন্ধ করতে ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছেন।

ওয়াশিংটনে হোয়াইট হাউস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল বলেছে, ইসরায়েলের হামাসের বিরুদ্ধে আক্রমণের অধিকার রয়েছে। এইসব ঘটনার দায় হামাসের, তবে বেসামরিক নাগরিকদের রক্ষায় সম্ভাব্য সব ধরনের সতর্কতা নেবার জন্য ইসরায়েলের প্রতি আমাদের স্পষ্ট বার্তা রয়েছে।

জাতিসংঘের ত্রাণ সংস্থাও রাফার আশ্রয়প্রার্থী পরিবারগুলোর ওপর আরও হামলার তথ্যগুলোকে ভয়াবহ বলেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বাস্তুচ্যুত লোকজনকে আশ্রয় দেওয়া একটি শিবির এলাকায় তাঁবুতে আগুন জ্বালিয়ে দেওয়া হয়।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার বলেছে, এই হামলা থেমে থাকা যুদ্ধবিরতি আলোচনা এবং গাজায় আটক জিম্মিদের মুক্তির মধ্যস্থতার প্রচেষ্টাকে জটিল করে তুলতে পারে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ অবিলম্বে যুদ্ধবিরতি এবং “আন্তর্জাতিক আইনের প্রতি পূর্ণ শ্রদ্ধা” দেখানোর আহ্বান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে এসেছে।

XS
SM
MD
LG