অ্যাকসেসিবিলিটি লিংক

চলতি বছরের শেষ পর্যন্ত হামাসের সাথে যুদ্ধ চলবে বলে ধারণা ইসরায়েলি কর্মকর্তার


ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ইসরায়েল-গাজা সীমান্তের কাছে ইসরায়েলি সেনারা একটি ট্যাংক চালাচ্ছে। ২৯ মে, ২০২৪।
ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ইসরায়েল-গাজা সীমান্তের কাছে ইসরায়েলি সেনারা একটি ট্যাংক চালাচ্ছে। ২৯ মে, ২০২৪।

যুদ্ধবিরতির অব্যাহত দাবির মধ্যে ইসরায়েলের একজন শীর্ষ কর্মকর্তা বলেন, হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ বছরের শেষ পর্যন্ত চলবে বলে তিনি অনুমান করছেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবি বুধবার ইসরায়েলি পাবলিক রেডিওকে বলেন, “আমাদের সাফল্য সুসংহত করতে এবং হামাসের শক্তি ও সামরিক সক্ষমতা ধ্বংস করতে আমাদের আরও সাত মাস লড়াই করতে হতে পারে।”

সর্বসাম্প্রতিক এই আক্রমণের ঘটনাটি ঘটলো যখন আন্তর্জাতিক ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ বলেছে, গাজায় যুদ্ধবিরতি অত্যন্ত জরুরি এবং প্রায় আট মাসের যুদ্ধের পর যেসব ফিলিস্তিনির সহায়তার প্রয়োজন তাদের সহায়তা দিতে মানবিক সহায়তা সংস্থাগুলোর প্রবেশাধিকার প্রয়োজন।

মঙ্গলবার যুক্তরাষ্ট্র রাফাহ শরণার্থী শিবিরে বাহ্যত ইসরায়েলি বিমান হামলার ঘটনায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে। এ হামলায় কমপক্ষে ৪৫ জন ফিলিস্তিনি নিহত এবং ২০০ জন আহত হয়েছে। যুক্তরাষ্ট্র বলেছে, তারা ইসরায়েলকে এ ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত চালানোর আহ্বান জানিয়েছে।

ইসরায়েলের সামরিক বাহিনী জানায়, ইসরায়েলের হামলায় ক্ষতিগ্রস্ত ওই এলাকায় মজুদ করা অস্ত্রে আঘাত লাগায় রবিবার শরণার্থী শিবিরে আগুন লেগে থাকতে পারে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। সামরিক বাহিনীর একজন মুখপাত্র মঙ্গলবার বলেন, হামলায় ব্যবহৃত অস্ত্রশস্ত্র বড় ধরনের অগ্নিকাণ্ড ঘটানোর জন্য তা অপ্রতুল ছিলো।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, বাস্তুচ্যুত লোকজনকে আশ্রয় দেয়া একটি এলাকায় তাঁবুতে আগুন ধরিয়ে দেয়া হয়েছে। ইসরায়েলের দাবি, তাদের হামলায় হামাসের দুজন শীর্ষ যোদ্ধা নিহত হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা যোগাযোগ উপদেষ্টা জন কার্বি বলেন, “আমি মনে করি, রাফাহসহ গাজার ঘনবসতিপূর্ণ এলাকায় সামরিক বিমান হামলার ফলে চ্যালেঞ্জের বিষয়টি খুব স্পষ্ট, কারণ এতে বেসামরিক হতাহতের ঝুঁকি রয়েছে।” তিনি বলেন, প্রাথমিক আঘাত নয়, দ্বিতীয় বিস্ফোরণের কারণে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে বলে ইসরায়েলের প্রাথমিক অনুসন্ধানে পাওয়া গেছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, ‘অব্যাহত সহিংসতা’ অবশ্যই বন্ধ করতে হবে। তিনি মানবিক যুদ্ধবিরতি এবং ইসরায়েলের সকল জিম্মিকে নিঃশর্ত ও তাৎক্ষণিক মুক্তির আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।

হোয়াইট হাউস সংবাদদাতা প্যাটসি উইদাকুসওয়ারা এবং জাতিসংঘের সংবাদদাতা মার্গারিট বেশির এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন। এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG