অ্যাকসেসিবিলিটি লিংক

রাজনৈতিকভাবে নিজেকে বাঁচাতে গাজা যুদ্ধ টেনে নিয়ে যাচ্ছেন নেতানিয়াহু: বাইডেন


ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জেরুজালেমে পুষ্পস্তবক অর্পন অনুষ্ঠানে অংশ নিচ্ছেন। ৬ মে, ২০২৪। ফাইল ছবি।
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জেরুজালেমে পুষ্পস্তবক অর্পন অনুষ্ঠানে অংশ নিচ্ছেন। ৬ মে, ২০২৪। ফাইল ছবি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ফিলিস্তিনিদের মৃত্যুর সংখ্যা বাড়ার সাথে সাথে গাজায় হামাস জঙ্গিদের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ পরিচালনার ক্রমাগত সমালোচনা করছেন। নতুন এক সাক্ষাৎকারে তিনি বলেন, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রাজনৈতিকভাবে নিজেকে বাঁচাতে সংঘাত প্রলম্বিত করছেন বলে মনে করার “যথেষ্ট কারণ” রয়েছে।

যুদ্ধের আট মাস পূর্তির কাছাকাছি সময়ে ইসরায়েলি নেতা সংঘাতের অবসান ঘটাতে বাইডেন এবং অন্যান্য বিশ্ব নেতাদের কাছ থেকে পরস্পরবিরোধী দাবির মুখোমুখি হয়েছেন। অন্যদিকে ইসরায়েলি সংসদের ডানপন্থী আইনপ্রণেতারা বলেন, গাজায় হামাসের নিয়ন্ত্রণের শেষ অবশিষ্টাংশ মুছে না ফেলে যুদ্ধবিরতিতে সম্মত হলে তারা নেতানিয়াহুর প্রতি সমর্থন উঠিয়ে নেবেন এবং তার সরকারকে উৎখাত করবেন।

গত সপ্তাহে বাইডেন গাজায় যুদ্ধবিরতির জন্য ইসরায়েলি একটি প্রস্তাব ঘোষণা করেন এবং এর প্রতি বিশ্বসমর্থনের আহ্বান জানান। কিন্তু হামাস এখনো তাতে রাজি হয়নি এবং নেতানিয়াহু তখন থেকেই এ বিষয়ে তার মন্তব্যে সতর্কতা অবলম্বন করছেন। কয়েকদিন আগে টাইম ম্যাগাজিন এক সাক্ষাৎকারে বাইডেনকে প্রশ্ন করেছিল, নেতানিয়াহু রাজনৈতিক ভাবে আত্মরক্ষার জন্য যুদ্ধ প্রলম্বিত করছেন- এমনটা তিনি মনে করেন কি না।

বাইডেন স্বীকার করেন যে, তার এবং নেতানিয়াহুর মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্ক বিদ্যমান। কারণ গাজায় মৃতের সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়ে গেছে। এর মধ্যে বেসামরিক নাগরিক এবং যোদ্ধারাও রয়েছে। যুদ্ধের পরে একটি পুনরুজ্জীবিত ফিলিস্তিনি কর্তৃপক্ষের গাজা শাসন করা উচিত কি না তা নিয়ে তাদের মধ্যে মতবিরোধ রয়েছে। যুক্তরাষ্ট্র এমন পরিকল্পনা সমর্থন করে। অন্যদিকে নেতানিয়াহু তার নিজস্ব বিশদ পরিকল্পনা না বলেই এটি প্রত্যাখ্যান করেন।

বাইডেন জানতে চান , “নেতেনিয়াহুর সঙ্গে আমার প্রধান মতবিরোধ হচ্ছে এর পর কি হবে....গাজার পর ? এটি কোথায় ফিরে যাবে ? ইসরাইলিরা আবার কি ভেতরে প্রবেশ করবে?

তিনি বলেন, “উত্তর হচ্ছে,যদি তাই-ই হয়, এতে কোন কাজ হবে না”।

গাজা ভূখন্ডের দক্ষিণাঞ্চলে রাফায় বাস্তুচ্যূত ফিলিস্তিনিদের তাঁবুর কাছে ধোঁয়ার কুন্ডলি দেখা যাচ্ছে। জুন ৪,২০২৪।
গাজা ভূখন্ডের দক্ষিণাঞ্চলে রাফায় বাস্তুচ্যূত ফিলিস্তিনিদের তাঁবুর কাছে ধোঁয়ার কুন্ডলি দেখা যাচ্ছে। জুন ৪,২০২৪।

ইসরায়েলে কারাবন্দী ফিলিস্তিনিদের বিনিময়ে হামাস যখন কিছু জিম্মিকে মুক্তি দিবে তখন গাজায় ছয় সপ্তাহের জন্য যুদ্ধ বন্ধ এবং মানবিক সহায়তা বাড়ানোর প্রস্তাবের ভাগ্য মঙ্গলবার অনিশ্চিত ছিল। হামাস এখনো এই প্রস্তাবে সাড়া দেয়নি।ইসরায়েলের কর্মকর্তারা কিছু বিবরণ নিয়ে প্রশ্ন তুলেছেন এবং যুক্তরাষ্ট্র এই চুক্তির গ্রহণযোগ্যতা ও বাস্তবায়নের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সমর্থন চাইছে।

ভয়েস অফ আমেরিকা যুক্তরাষ্ট্রের যে খসড়া প্রস্তাব দেখেছে তাতে হামাসের প্রতি “ কোন বিলম্ব ও শর্ত ছাড়াই”অস্ত্র বিরতির প্রস্তাব সম্পুর্ণ ভাবে গ্রহণ ও বাস্তবায়নের আহ্বান জানানো হয়েছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG