অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়: ‘প্রতিবেশী প্রথম’ নীতির অংশ হিসেবে মোদীর শপথ অনুষ্ঠানে নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে


‘প্রতিবেশী প্রথম’ নীতির অংশ হিসেবে মোদীর শপথ অনুষ্ঠানে নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে
‘প্রতিবেশী প্রথম’ নীতির অংশ হিসেবে মোদীর শপথ অনুষ্ঠানে নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে

ভারতের ‘প্রতিবেশী প্রথম’ নীতির অংশ হিসেবে, টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠানে বিশ্ব নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার (৮ জুন) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, নরেন্দ্র মোদীর শপথ গ্রহণ অনু্ষ্ঠানে বিশ্বনেতাদের অংশগ্রহণের বিষয়টি সর্বোচ্চ গুরুত্বের সঙ্গে দেখছে ভারত। “ভারতের ‘প্রতিবেশী প্রথম’ নীতি ও ‘সাগর’ রূপকল্প বাস্তবায়নে তাদের আমন্ত্রণ জানানো হয়েছে;” জানায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

২০২৪ সালের সাধারণ নির্বাচনে জয়লাভের পর রবিবার (৯ জুন) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ভারতের লোকসভার বাকি সদস্যদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারত মহাসাগরীয় অঞ্চলের প্রতিবেশী নেতাদের ‘বিশেষ অতিথি’ হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।

শেখ হাসিনা ছাড়াও, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, মালদ্বীপের প্রেসিডেন্ট ড. মোহাম্মদ মুইজ্জু, সিসিলির ভাইস প্রেসিডেন্ট আহমেদ আফিফ, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ কুমার জগনাথ, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহল ‘প্রচন্ড’ এবং ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে-কে আমন্ত্রণ জানানো হয়েছে। ভারতের আমন্ত্রণে সাড়া দিয়ে তারা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

শপথ গ্রহণ অনুষ্ঠানের পর, রবিবার (৯ জুন) সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আয়োজিত ভোজসভায় অংশ নেবেন আমন্ত্রিত অতিথিরা।

নয়া দিল্লিতে শেখ হাসিনা

নরেন্দ্র মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে শনিবার (৮ জুন) দুপুরে ভারতের রাজধানী নয়া দিল্লিতে পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নয়া দিল্লিতে পৌঁছানোর পর প্রথম ‘সম্মানিত অতিথি’ হিসেবে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

শনিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, “আমাদের অন্যতম মূল্যবান অংশীদারের এই সফরে, বাংলাদেশ ও ভারতের মধ্যকার গভীর বন্ধুত্ব আরো শক্তিশালী হবে।”

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট শনিবার স্থানীয় সময় বেলা ১১টা ৫১ মিনিটে নয়া দিল্লির ভিভিআইপি বিমানবন্দর পালাম এয়ার ফোর্স স্টেশনে অবতরণ করে।

সোমবার (১০ জুন) শেখ হাসিনা দেশের উদ্দেশে নয়াদিল্লি ত্যাগ করবেন এবং রাত ৮টায় তার ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

XS
SM
MD
LG