অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন দোহায় কাতারের আমিরের সঙ্গে সাক্ষাৎ করেন

রাজধানী দোহায় লুসাইল প্রাসাদে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন সাক্ষাৎ করেন। বুধবার, ১২ জুন, ২০২৪।

ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর মধ্যপ্রাচ্যে এটি ব্লিংকেনের অষ্টম সফর। সেখানে তিনি বলেন, গাজায় যুদ্ধবিরতির জন্য যুক্তরাষ্ট্র-সমর্থিত প্রস্তাবে হামাস অনেক পরিবর্তনের প্রস্তাব করেছে, যার মধ্যে কয়েকটি কার্যকর নয়। কিন্তু মধ্যস্থতাকারীরা একটি বোঝাপড়ায় পৌঁছাতে দৃঢ়প্রতিজ্ঞ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবটি গাজায় ইসরায়েলি জিম্মিদের পর্যায়ক্রমে মুক্তি এবং ইসরায়েলে ফিলিস্তিনি বন্দীদের বিনিময়ে যুদ্ধবিরতির একটি পরিকল্পনা উল্লেখ করে, যা শেষ পর্যন্ত যুদ্ধের অবসান ঘটাবে।

বুধবার দোহায় কাতারের প্রধানমন্ত্রীর সাথে এক সংবাদ সম্মেলনে ব্লিংকেন বলেন, হামাসের কয়েকটি পাল্টা প্রস্তাব পূর্ববর্তী আলোচনায় সম্মত কিছু শর্তাবলী পরিবর্তন করতে চেয়েছে।

যুক্তরাষ্ট্র, মিশর এবং কাতারের আলোচকরা গত কয়েক মাস ধরে এই সংঘাতে একটি যুদ্ধবিরতি করার চেষ্টা করেছে যা গাজায় বন্দী আনুমানিক ১০০ জনেরও বেশি জিম্মিকে মুক্তি দেবে।

গত বছরের ৭ অক্টোবর হামাস দক্ষিণ ইসরায়েলে হামলা চালিয়ে ১,২০০ জন ইসরায়েলিকে হত্যা এবং প্রায় ২৪০ জনকে জিম্মি করার পর হামাস-ইসরায়েল যুদ্ধের সূচনা হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলের পাল্টা আক্রমণ ও বোমাবর্ষণ ৩৭,০০০-এরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে, এবং নিহতদের সিংহভাগ নারী ও শিশু।

প্রায় নয় মাস ধরে চলমান যুদ্ধের ফলে গাজা ভুখন্ড এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরায়েল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।


XS
SM
MD
LG