অ্যাকসেসিবিলিটি লিংক

সৌদি যুবরাজ পাকিস্তান থেকে ভারতে না গিয়ে দেশে ফিরলেন


সৌদি যুবরাজ পাকিস্তানে দু’দিনের সফর শেষ করে সৌদি আরবে ফিরে গিয়েছেন যদিও ইসলামাবাদ সফরের মধ্য দিয়ে তিনি দক্ষিণ এশিয়া ও চীন সফর শুরু করে ছিলেন। তিনি আগামীকাল সৌদি আরব থেকেই ভারতের নতুন দিল্লী যাবেন। ১৯ এবং ২০ তারিখ তিনি ভারতে অবস্থান করবেন।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান পাকিস্তানে তার দু’দিনের সফরে ২ হাজার কোটি ডলারের এক মেইল ফলক চুক্তিতে সাক্ষর করেছেন। সফরকালে তিনি ২ হাজারের বেশি পাকিস্তানী বন্দীকে সৌদি জেলখানা থেকে তাৎক্ষনিক ভাবে মুক্তি দেওয়ার নির্দেশ দেন।
পাকিস্তানের তথ্য মন্ত্রী ফাওয়াদ চৌধুরী সোমবার এক টুইট বার্তায় এ খবরটি প্রকাশ করেন। টুইট বার্তায় তিনি জানান, পাকিস্তানের প্রধানমন্ত্রীর অনুরোধে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ২হাজার ১শ ৭জন বন্দীকে তাৎক্ষণিক ভাবে সৌদি আরবের জেল থেকে ছাড়ার নির্দেশ দিয়েছেন। রবিবার যুবরাজ সালমান ইসলামাবাদের পৌঁছানোর কয়েক ঘণ্টার মধ্যেই ২হাজার কোটি ডলারের এক নজিরবিহীন বিনিয়োগ যুক্তিতে সাক্ষর করেন।

দুই দেশের মধ্যে সাক্ষরিত সমঝোতা চুক্তিগুলোর মধ্যে বন্দর শহর গওয়াদরের একটি তেল শোধনাগার প্রকল্পের জন্য ১হাজার কোটি ডলার বিনিয়োগ করা হবে। ঐ প্রকল্পটি চীন, "চায়না পাকিস্তান ইকোনমিক করিডোরের" আওয়ায় নির্মাণ করেছিল।

ইসলামাবাদ সফরের মধ্য দিয়ে সৌদি যুবরাজ তার দক্ষিণ এশিয়া সফর শুরু করলেও তা তিনি শেষ করেন নি।

XS
SM
MD
LG