অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান চুক্তি বাতিলের জন্য ট্রাম্পের প্রস্তাব ই.ইউ’র  প্রত্যাখ্যান


ইরানের সঙ্গে ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের মতোই বেরিয়ে আসতে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ইউরোপের শক্তিধর রাষ্ট্রগুলোর প্রতি যে আহ্বান জানিয়েছিলেন, ইউরোপীয় রাষ্ট্রগুলো তা প্রত্যাখ্যান করেছে।বিশেষজ্ঞরা বলছেন বিভিন্ন কারণে তাঁরা এই চুক্তি বহাল রাখতে চাইছেন।

মধ্যপ্রাচ্যের ক্রমবর্ধমান উত্তেজনাকর পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য গতকাল ব্রাসেলস’এ ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র মন্ত্রীরা এক জরুরি বৈঠক করেন। ই.ইউর পররাষ্ট্র বিভাগের প্রধান জসেপ বরেল বলেন ২৮ জাতি বিশিষ্ট এই জোটটি ঐ চুক্তি টিকিয়ে রাখতে সাধ্যমত চেষ্টা চালিয়ে যাবে। ঐ চুক্তি অনুযায়ী বিশ্বের এই সব শক্তিধর রাষ্ট্র, ইরানের পরমাণু কর্মসূচি সীমিত করার বিনিময়ে ইরানকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা থেকে রেহাই দেয়ার প্রস্তাব দিয়েছে।

ট্রাম্প গত বুধবার ঐ চুক্তির তিনটি ইউরোপীয় রাষ্ট্র: ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানিকে, চুক্তি থেকে বেরিয়ে আসার আহ্বান জানিয়েছিলেন। বরেল, ই.ইউর পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকে সভাপতিত্ব করার পর সংবাদদাতাদের বলেন সম্ভব হলে আমরা এই চুক্তি রক্ষা করতে চাই। এই চুক্তির কারণেই ইরান পারমানবিকশক্তি অর্জনে সমর্থ হয়নি।

XS
SM
MD
LG