অ্যাকসেসিবিলিটি লিংক

অভিশংসনে সাক্ষ্যদানকারীদের বিরুদ্ধে ট্রাম্পের ব্যবস্থা গ্রহণ


প্রেসিডেন্ট ডনাল্ড টাম্প তাঁর বিরুদ্ধে আনা অভিশংসন মামলায় নির্দোষ বলে অভিহিত হওয়ায় তিনি এখন দ্রুত তাঁদের শাস্তি দিচ্ছেন যাঁরা তাঁর বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছিলেন। গতকালই তিনি দু জন সরকারি কর্মকর্তাকে বরখাস্ত করেন যারা কী না অভিশংসন শুনানির সময়ে তাঁর বিরুদ্ধে ক্ষতিকর সাক্ষ্য দিয়েছিলেন। সেনেটের রায় বেকসুর খালাস পাওয়ার মাত্র দু দিন পরই প্রেসিডেন্ট এই পাল্টা প্রতিশোধমূলক ব্যবস্থা নিলেন।

প্রথমেই তিনি বিশেষ ভাবে সম্মান প্রাপ্ত এবং জাতীয় নিরাপত্তা সহযোগী লিউট্যানেন্ট কর্নেল আলেকজ্যান্ডার ভিন্ডম্যানকে বরখাস্ত করেন যিনি ডেমক্র্যাটদের আনা অভিশংসন মামলায় মূখ্য ভূমিকা পালন করেন।

ভিন্ডম্যানের আইনজীবি জানান তাঁর মক্কেলকে, তাঁর কথায়, সত্য কথা বলার জন্য প্রতিশোধ হিসেবে গতকাল হোয়াইট হাউজ কমপ্লেক্স থেকে পাহারা দিয়ে বের করে দেয়া হয়।

তাঁর কৌঁসুলি ডেভিড প্রেসম্যান বলেন এই সত্যের মূল্য তাঁকে দিতে হয়েছে, তাঁর চাকরি, তাঁর পেশা এবং তাঁর ব্যক্তিগত জীবন যাপনের বিনিময়ে। ভিন্ডম্যানের যমজ ভাই লিউট্যানেন্ট কর্নেল ইভেজিনি ভিন্ডম্যানকেও গতকালই হোয়াইট হাউজের আইনজীবির পদ থেকে সরিয়ে দেয়া হয়। তাঁদের দুজনকে আবার সেনাবাহিনীতে ফেরত পাঠানো হয়।

এর পর জানা যায় যে ইউরোপীয় ইউনিয়নে ট্রাম্প প্রশাসনের রাষ্ট্রদূত গর্ডন সাউন্ডল্যান্ডকেও বরখাস্ত করা হয়।

হোয়াইট হাউজ অবশ্য পরিস্কার করে জানায়নি যে ট্রাম্প যাদেরকে তাঁর কথায় অভিশংসন নাটকে তাঁর শত্রু মনে করেন তাদের বিরুদ্ধে আর কি প্রতিশোধমূলক ব্যবস্থা নেবেন।

XS
SM
MD
LG