অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান শরণার্থীদের প্রথম দল আলবেনিয়ায় পৌঁছেছে


আলবেনিয়ার প্রধানমন্ত্রী এডি রামা কাবুল থেকে তিরানায় আশ্রয় নেয়া আফগান শরণার্থীদের সাথে দেখা করেন। ২৭শে আগস্ট, ২০২১,ছবি-ভিওএ

যুক্তরাষ্ট্রের অনুরোধে ঝুঁকির মুখে পড়া আফগান নাগরিক যারা দেশত্যাগ করছে আলবেনিয়া তাদের অস্থায়ীভাবে আশ্রয় দিতে সম্মত হওয়ার পর, আফগানিস্তান থেকে ১২১ জন বাস্তুচ্যুতদের প্রথম দল শুক্রবার ভোরে আলবেনিয়ায় পৌঁছেছে।

আলবেনিয়া প্রথম দেশগুলির মধ্যে একটি যারা ঝুঁকির সম্মুখীন আফগানদের নিতে সম্মত হয়েছিল। প্রাথমিকভাবে তারা বলেছিল কয়েকশ আফগান বাস্তুচ্যুতদের তারা আশ্রয় দেবে , তবে পরে সেই সংখ্যাটি চার হাজার পর্যন্ত বাড়ানো হয় । এই গত সপ্তাহেই, বিমানবন্দরে বিশৃঙ্খলার কারণে কাবুল থেকে অনেক ফ্লাইটের সময়সূচী নির্ধারন বন্ধ রয়েছে ও বাতিল করা হয়েছে ।

আফগান বাস্তুচ্যুতদের স্বাগত জানানোর সময় আলবেনিয়ায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ইউরি কিমও উপস্থিত ছিলেন। শরণার্থীদের সাদরে গ্রহণ করার জন্য আলবেনিয়াকে তিনি ধন্যবাদ জানান।

আলবেনিয়ার কর্মকর্তারা জানান, ১২১ জনের প্রথম দলটিতে ছিল নাগরিক সমাজের সক্রিয়বাদী এবং অন্যান্যরা, যাদের মধ্যে কিশোর এবং ১১ জন শিশু রয়েছে। ফ্লাইটটি জর্জিয়ার তিবিলিসিতে কিছুক্ষনের জন্য থামে, তারপর আলবেনিয়ার উদ্দেশ্যে রওনা হয়, স্থানীয় সময় ভোর ৩ টায় তিরানায় দেশের প্রধান বিমানবন্দরে পৌঁছায়।

তিরানা থেকে প্রায় সাড়ে ২৩ মাইল দূরে উপকূলীয় শহর দুরেসের কাছে তিনটি হোটেলে তাদের সাময়িকভাবে আশ্রয় দেওয়া হয়।

XS
SM
MD
LG