অ্যাকসেসিবিলিটি লিংক

কাবুল বিমানবন্দরের বাইরে হামলার নিন্দা জানিয়েছে জাতিসংঘ, নেটো ও ব্রিটেন


আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে হামলার পর মানুষকে হাসপাতালে পৌঁছানোর জন্য ব্যবহৃত একটি গাড়ী দেখা যাচ্ছে। আগষ্ট ২৬, ২০২১।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুটেরেস, আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরের বাইরে বৃহস্পতিবারের মারাত্মক হামলার নিন্দা জানিয়েছেন। জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিচ একথা জানান।

তালিবান সম্প্রতি আফগানিস্তানের দখল নেবার পর দেশটি থেকে চলে যাবার জন্য কাবুল বিমানবন্দরে জড়ো হওয়া লোকজনের উপর ঐ হামলাকে গুটেরেস 'সন্ত্রাসী' হামলা হিসাবে অভিহিত করেছেন। তালিবান ও রাশিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, ঐ হামলায় কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন।

পেন্টাগনের মুখপাত্র জন কার্বি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের কয়েকজন সেনা সদস্য নিহত হয়েছেন।

জাতিসংঘের মুখপাত্র দুজারিচ ব্রিফিংয়ের সময় সাংবাদিকদের বলেন, হামলার ঐ ঘটনা কেবল আফগানিস্তানের অস্থিতিশীলতাকেই তুলে ধরে না, আফগান জনগণের জন্য দেশ জুড়ে জরুরি সহায়তা দেয়া অব্যাহত রাখার পাশাপাশি আমাদের সংকল্পকে শক্তিশালী করে।

নেটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ এক টুইট বার্তায় জানান, তিনি 'ভয়ঙ্কর সন্ত্রাসী হামলার' তীব্র নিন্দা জানাচ্ছেন। এবং তিনি বলেন, জোটের অগ্রাধিকার হলো, যত তাড়াতাড়ি সম্ভব বেশি সংখ্যক মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া।


তালিবান কর্মকর্তা সুহেল শাহীন বলেন, আমরা এই নৃশংস ঘটনার তীব্র নিন্দা জানাই এবং অপরাধীদের বিচারের আওতায় আনার জন্য সব ধরনের পদক্ষেপ নেব।

যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা বলেন, ধারণা করা হচ্ছে যে ইসলামিক স্টেট এই হামলা চালিয়েছে। ঐ হামলার জন্য কেউ দায় স্বীকার করেনি।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন ঐ হামলাকে 'বর্বর' বলে বর্ণনা করেছেন। তিনি আরও বলেন, ঐ হামলা ৩১ আগষ্টের আগে যত দ্রুত সম্ভব, আমাদের হাতে থাকা সময়ের মধ্যে কার্যকরভাবে মানুষকে সরিয়ে নেয়া অব্যাহত রাখার গুরুত্বকে তুলে ধরে।

XS
SM
MD
LG