অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত বলছে আফগানিস্তানের নাগরিকদের ইলেকট্রনিক ভিসার জন্য আবেদন করতে হবে  


ফাইল ফটো-আফগানিস্তানের কাবুলের পূর্বে জালালাবাদ শহরে পাকিস্তানি ভিসা নিয়ে আফগানরা তাদের পাসপোর্ট সংগ্রহের জন্য অপেক্ষা করছে। ২১ অক্টোবর ২০২০।

ভারত সরকার আজ ঘোষণা করেছে, আফগানিস্তান থেকে ভারতে আসতে ইচ্ছুক সব আফগান নাগরিককে ইলেকট্রনিক ভিসা অনলাইনে পাওয়ার জন্য আবেদন করতে হবে। এর আগে আফগান পাসপোর্টে সরাসরি ছাপ মেরে যে ভিসা দেওয়া হয়েছিল আজ থেকে তা বাতিল। একমাত্র অনলাইনের ভিসাই বৈধ বলে গণ্য হবে। অবশ্য যে সব আফগান নাগরিক ভিসা পাওয়ার পরেও এখনও পর্যন্ত ভারতে এসে পৌঁছাননি, এই নির্দেশ তাঁদের জন্য প্রযোজ্য। ইতিমধ্যে যাঁরা ভিসা নিয়ে ভারতে এসে গিয়েছেন, তাঁদের যেমন আছে তেমনই থাকবে।

এর কারণ সম্পর্কে ভারত সরকারের পক্ষ থেকে কেউ মুখ খোলেননি। তবে কাবুলে যে এজেন্সি ভারতীয় দূতাবাসের হয়ে ভিসার ফর্ম জমা নেওয়া থেকে শুরু করে ভিসা দেওয়ার যাবতীয় কাজকর্ম করে, তাদের সূত্রে জানা গিয়েছে, গত ১৫ই আগস্ট তালিবান কাবুল দখল করা মাত্র একদল সশস্ত্র লোক ভারতের ভিসা অফিসে গিয়ে হানা দেয়। তারা বহু আফগান পাসপোর্ট ছিনিয়ে নিয়ে যায়, সেগুলোতে ভিসার ছাপ মারা হয়ে গিয়েছিল। শুধু সেইদিন নয়, তার পরদিন ১৬ই অগাস্ট হানাদাররা আবার এসে আরও কিছু পাসপোর্ট নিয়ে যায়। জানা গিয়েছে, এরা সকলেই উর্দুভাষী।

ভিসা অফিসের কর্মীদের অনুমান, পাকিস্তানের মদতে কোনও জঙ্গিগোষ্ঠী তালিবানের কাবুল দখলের সুযোগ নিয়ে এ কাজ করেছে। এই খবর পাওয়ার পরে ভারতের বিদেশমন্ত্রক ও স্বরাষ্ট্রমন্ত্রকের কপালে চিন্তার ভাঁজ দেখা যায়। আজ সরকারি ভাবে ঘোষণা করা হয়েছে, আফগানিস্তানের টলোমলো পরিস্থিতিতে কিছু গুরুত্বপূর্ণ ক্ষেত্রে নিরাপত্তার অভাব দেখা দিয়েছে। আফগান নাগরিকদের বেশ কিছু পাসপোর্ট বেহাত হয়ে গিয়েছে। যার ফলে এখন থেকে ই-ভিসা ছাড়া আর কোনও রকম ভিসা গ্রাহ্য করা হবে না। অনলাইনে ভিসার আবেদন কী ভাবে করতে হবে সরকার থেকে তা স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে। বলা হয়েছে, যাঁদের পাসপোর্ট বেহাত হয়েছে বা হারিয়ে গিয়েছে, তাঁরা নতুন করে পাসপোর্টের আবেদন করবেন। কিন্তু নতুন পাসপোর্ট পাওয়ার পর ভিসার জন্য অনলাইনে আবেদন করতে হবে।

আজ বা কাল না হলেও অদূর ভবিষ্যতে জঙ্গিগোষ্ঠীগুলো আফগান পাসপোর্ট অসৎ কাজে ব্যবহার করতে পারে এবং তাতে নকল ভিসা ছাপ দিয়ে দিতে পারে। সেই সম্ভাবনা এড়াতেই অনলাইনে ইলেকট্রনিক ভিসা দেওয়ার এই ব্যবস্থা করা হচ্ছে বলে অনুমান।

XS
SM
MD
LG