অ্যাকসেসিবিলিটি লিংক

সহিংসতা সত্বেও আপগানরা ভোট দিয়েছেন বিপুল সংখ্যায়


কাবুলের উত্তরাঞ্চলের একটি ভোট কেন্দ্রে আজ একজন আত্মঘাতী বোমাবাজ আক্রমণ চালালে ১৫ জন নিহত এবং আরও অন্তত ষাট জন আহত হয়েছে।।আফগান স্বরাষ্ট্র মন্ত্রকের উপ –মুখপাত্র নাসরাতুল্লাহ রাহিমি জানান নিহতদের মধ্যে আট জনই ছিল পুলিশ যারা প্রথম নিরাপত্তা ফটকে হামলাকারীকে আটকায়, আর তখনই হামলাকারী বিস্ফোরণ ঘটায় ।

বলা হচ্ছে দিন ভর বিচ্ছিন্ন কিছু হামলায় আজকের সংসদ নির্বাচন বিঘ্নিত হয় তবে এ সত্বেও হাজার হাজার লোক লাইন ধরে ভোট কেন্দ্রে দাঁড়িয়েছিলেন।

আফগানিস্তানে তালিবানের অব্যাহত হুমকি এমনকী আজ সকালেও তারা হুমকি দিয়েছিল যে তারা ভোট কেন্দ্রগুলোতে হামলা চালাবে , ভোটাররা বিপুল সংখ্যায় ভোটকেন্দ্রে লাইনে দাঁড়িয়ে থাকেন। রাজধানী কাবুলে ভোটদাতারা এই সব হুমকি অগ্রাহ্য করেছেন ।

দেশের অন্যান্য অঞ্চলেও কর্মকর্তারা তাদের নেওয়া সুরক্ষা ব্যবস্থা সম্পর্কে অনেক বেশি আস্থাশীল ছিলেন। কুন্দুজে স্বাধীন নির্বাচন কমিশনের প্রধান মোহাম্মদ রসুল ওমর বলেন যে সর্বত্রই নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে এবং তাঁরা নিরাপত্তা বাহিনীর সঙ্গে সমন্বয় সাধন করে চলেছেন। তবে নির্বাচন কর্মকর্তারা বলছেন যে ঐ প্রদেশের অন্তত একটি ভোট কেন্দ্র থেকে তালিবান নির্বাচনের জিনিষপত্র চুরি করে নিয়ে গেছে এবং স্থানীয় সাংবাদিকরা ঐ প্রদেশের অন্যত্র রকেট হামলার কথা জানিয়েছেন।

সকাল সাতটায় যে ভোটগ্রহণ শুরু হবার কথা ছিল , তা সে দেশের বিভিন্ন স্থানে বিলম্বে শুরু হয় , কোন কোন স্থানে ভোট গ্রহণ কয়েক ঘন্টা পরে শুরু হয় ।

XS
SM
MD
LG