অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের মেয়েদের রোবোটিক্স দলকে শিক্ষা বৃত্তি দিল কাতার


পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং কাতারের সহকারী পররাষ্ট্রমন্ত্রী লোলওয়াহ আল-খাতার দোহার কাতারের এডুকেশন সিটি ক্লাব হাউসে আফগান নারী রোবটিক্স দলের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করেন।৭ সেপ্টেম্বর ২০২১।

মঙ্গলবার পারস্য উপসাগরীয় দেশ কাতারের শিক্ষা ও বিজ্ঞান ফাউন্ডেশন জানিয়েছে যে তারা আফগানিস্তানের মেয়েদের একটি রোবোটিক্স দলের সদস্যদের শিক্ষা বৃত্তি দিয়েছে। এই দলটিকে ‘আফগান স্বপ্নদ্রষ্টা’ বলে অভিহিত করা হয়েছে।

ঝুঁকিতে থাকা আফগান এবং বিদেশিদের কাবুল বিমানবন্দর থেকে সরিয়ে নেওয়ার প্রচেষ্টায় কাতার সহায়ক ভূমিকা পালন করেছে। উদ্ধারকৃতদের দোহার শিক্ষা শহরের স্কুল ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রাখা হয়েছে।

কাতার ফাউন্ডেশন(কিউএফ) এক বিবৃতিতে জানিয়েছে, "তারা বৃত্তি পাবে যা তাদের কাতার ফাউন্ডেশন এবং কাতার ফান্ড ফর ডেভেলপমেন্টের মধ্যে অংশীদারিত্বের মাধ্যমে তাদের পড়াশোনা চালিয়ে যেতে সহায়ক হবে ।"

উচ্চ বিদ্যালয়ের মেয়েদের এই দলের অর্জনের মান অনেক উঁচুতে এবং এতে প্রায় ২০ জন সদস্য রয়েছে, যাদের বেশিরভাগ কিশোরী। এই সদস্যরা এখন বিশ্বের বিভিন্ন জায়গায় রয়েছে যাদের কয়েকজন রয়েছে কাতার এবং মেক্সিকোতে।

২০১৭ সালে ওয়াশিংটনে একটি রোবটিক্স প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য এই মেয়েদের ভিসা প্রত্যাখ্যান করার পর তারা খবরের শিরোনাম হয়।পরে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের হস্তক্ষেপের কারণে তারা ভ্রমণের অনুমতি পায়।

গত বছর, তারা করোনাভাইরাস মহামারীর সময় হাসপাতালের সরঞ্জাম বাড়ানোর আশায় গাড়ির যন্ত্রাংশ থেকে কম খরচে মেডিকেল ভেন্টিলেটর তৈরির কাজ করেছিল।

কিউএফ ‘এর ভাইস-চেয়ারম্যান ও প্রধান নির্বাহী শেইখা হিন্দ বিনতে হামাদ আল-সানি বলেন "এই মেধাবী, সৃজনশীল শিক্ষার্থীরা অনিশ্চয়তা এবং বিপর্যয়ের সময় পার করছে এবং কাতার ফাউন্ডেশনের পক্ষ থেকে যতটুকু সহায়তা তাদের জন্য করা যায় আমরা তা করতে চাই।"

"নিরবচ্ছিন্নভাবে যাতে তারা তাদের শিক্ষা চালিয়ে যেতে পারে সে কারণে এডুকেশন সিটিতে পড়ার জন্য তাদের বৃত্তি প্রদান করেছি।"

তিনি আরও বলেন, কোন স্কুল বা প্রাক-বিশ্ববিদ্যালয় কর্মসূচিতে তাদের স্থান দেয়া যায় তা নির্ধারণ করতে মেয়েদের মূল্যায়ন করা হচ্ছিল।

XS
SM
MD
LG