অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান শরণার্থীর ঢল মোকাবেলায় আন্তর্জাতিক উদ্যোগের আহ্বান জানিয়েছে তুরস্ক


পূর্ব তুরস্কের বিটলিস প্রদেশের তাতভানের একটি গ্রামে সন্তান কোলে নিয়ে এক আফগান অভিবাসী।

আফগানিস্তানে মানবিক সংকট মোকাবেলায় সম্মিলিত আন্তর্জাতিক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে তুরস্ক। দেশটি, ইতিমধ্যে বিশ্বের সর্বাধিক সংখ্যক শরণার্থীকে আশ্রয় দিয়েছে। তবে তারা এও বলে সতর্ক করে দিয়েছে যে, তাদের পক্ষে আর শরণার্থী আশ্রয় নেয়া সম্ভব নয়।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগ্লু সোমবার আফগানিস্তান বিষয়ে জাতিসংঘের একটি উচ্চ পর্যায়ের বৈঠকে সতর্ক করে দিয়ে বলেছেন, লক্ষ লক্ষ আফগান বাস্তুচ্যুত এবং মানবিক সংকটের মুখোমুখি হওয়ায় এখন সময় এসেছে সম্মিলিত পদক্ষেপ নেওয়ার।

তিনি বলেন, আফগানিস্তানের মানবিক ও নিরাপত্তা সংকট বিশ্বজুড়ে সরাসরি প্রভাব ফেলবে। সুতরাং, আমাদের এখনই সম্মিলিত পদক্ষেপ নেওয়া উচিত।

শরণার্থীরা আফগানিস্তান থেকে পালিয়ে ইউরোপের দিকে রওনা হওয়ায়, আফগানরা তাদের ভূখণ্ড ব্যবহার করে অন্য কোনো দেশে ঢুকতে পারে বলে আশঙ্কা করছেন তুরস্কের নেতারা।

গত সপ্তাহে, জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি চার দিনের সফর তুরস্কে যান এবং সিরিয়ার গৃহযুদ্ধ থেকে পালিয়ে আসা প্রায় চার মিলিয়ন শরণার্থীকে আশ্রয় দেয়ার জন্য দেশটির প্রশংসা করেন।

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটি চুক্তির আওতায়, তুরস্ক সিরিয়ানদের আতিথ্য দিতে বিলিয়ন বিলিয়ন ডলার অর্থ সহায়তা পাচ্ছে।

ইইউ’র কিছু নেতা ইতোমধ্যেই আফগানদের অন্তর্ভুক্ত করার জন্য চুক্তিটি সম্প্রসারণের পরামর্শ দিয়েছেন। তাঁরা দাবি করছেন এতে করে শরণার্থীরা তাদের দেশ থেকে নিকটতম স্থানে থাকা উচিত।

কিন্তু তুরস্কের প্রধান বিরোধী দল সিএইচ পি পার্টি, সরকারের শরণার্থী নীতির কঠোর সমালোচনা করেছে।

তুরস্কের সঙ্গে শরণার্থী চুক্তি নিয়ে কথা বলতে, গত সপ্তাহে ইইউ’র ঊর্ধ্বতন কর্মকর্তারা আঙ্কারা সফর করেন। তবে আঙ্কারা জোর দিয়ে বলেছে যে, তারা আর শরণার্থী গ্রহণ করতে পারবে না এবং ইইউকে শরণার্থীর বোঝা ভাগ করে নেওয়ার আহ্বান জানিয়েছে।

কিছু বিশ্লেষক বলছেন, আঙ্কারার ইউরোপ থেকে অর্থের প্রয়োজন, কিন্তু আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ সোল ওজেল বলেছেন, তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান-এর জন্য আর্থিক প্রণোদনার চেয়ে বেশি কিছু প্রয়োজন সে দেশের জনগণকে বোঝানোর জন্য।

জনমত জরিপে এরদোয়ানের জনপ্রিয়তা বর্তমানে সর্বনিম্ন পর্যায়ে। একই জরিপে আফগান শরণার্থী গ্রহণের তীব্র জনবিরোধিতার ইঙ্গিত দিয়ে, বিশ্লেষকরা ভবিষ্যদ্বাণী করেছেন, তুরস্কের সাথে নতুন ইইউ শরণার্থী চুক্তি এরদোয়ানকে রাজনৈতিক ঝুঁকিতে ফেলতে পারে।

XS
SM
MD
LG