অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান বিবদমান দলগুলোর ঐতিহাসিক শান্তি আলোচনা শুরু: যুক্তরাষ্ট্রের সতর্ক আশাবাদ


আফগানিস্তানের বিভিন্ন বিবদমান দলগুলোর মধ্যে আজ থেকে এই প্রথম যে শান্তি আলোচনা শুরু হয়েছে সে সম্পর্কে যুক্তরাষ্ট্র বলছে যে এর লক্ষ্য হওয়া উচিত এমন এক ধরণের ক্ষমতা ভাগাভাগির চুক্তিতে পৌঁছুনো যাতে ভিন্নমতগুলোকে একত্রিত করা যায় এবং বহু দশকের রক্তপাত স্থায়ী ভাবে বন্ধ করা যায়। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও কাতারের দোহায় এই মন্তব্য করেন। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আয়োজিত এই সংলাপে থাকছে আফগানিস্তানের অভ্যন্তরীণ দলগুলোর মধ্যকার আলোচনা এবং তালিবান বিদ্রোহীদের সঙ্গে আফগান সরকারের আলোচনা।

মাইক পম্পেও সতর্ক করে দেন বহু বছরের বিবাদ বিভাজনের কারণে আফগানিস্তানের অভ্যন্তরীণ দলগুলোর মধ্যে এই আলোচনা নিঃসন্দেহেই অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হবে তবে দু পক্ষকেই ধৈর্য ধরতে হবে যাতে করে আফগানিস্তানের ইতিহাসের নতুন অধ্যায় রচনার এই সুযোগ তাঁরা গ্রহণ করতে পারেন। পম্পেও জোর দিয়ে বলেন, “ আমরা আশা করি এই অধ্যায়টি হবে আপোষরফার এবং প্রগতির, অশ্রু ও রক্তপাতের নয়। আমরা আপনাদের প্রতি জোর আহ্বান জানাচ্ছি আপনারা এমন সিদ্ধান্ত নিন যা আপনাদেরকে সহিংসতা ও দূর্নীতি থেকে সরিয়ে শান্তি ও সমৃদ্ধির পথে নিয়ে যাবে।

আফগান সরকারের প্রতিনিধিদলের নেতা আব্দুল্লাহ আব্দুল্লাহ এই উদ্বোধনী অনুষ্ঠানে বলেন যে তালিবানের সঙ্গে আলোচনার জন্য সদিচ্ছা নিয়ে তাঁরা দোহায় এসেছেন যাতে করে চল্লিশ বছরের রক্তপাত বন্ধ করা যায়। তালিবান প্রতিনিধি দলের প্রধান মোল্লাহ আব্দুল গণি বেরাদার তাঁর ভাষণে প্রত্যয় প্রকাশ করেন যে তার এই আলোচনাকারী দলটি পূর্ণ আন্তরিকতা নিয়ে এই সংলাপে অংশ নেবে এবং বলেন যে উভয় পক্ষকেই পূর্ণ ধৈর্য নিয়ে এগিয়ে যেতে হবে।

XS
SM
MD
LG