অ্যাকসেসিবিলিটি লিংক

চুক্তি সাক্ষরের আগে তালেবানের কাছে সহিংসতার মাত্রা কমানোর "সুস্পষ্ট প্রমাণ" দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র


U.S. Secretary of State Mike Pompeo speaks during a joint news conference with Uzbekistan's Foreign Minister Abdulaziz Kamilov following the talks in Tashkent, Uzbekistan, Monday, Feb. 3, 2020. (AP Photo)

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, একটি চুক্তি স্বাক্ষরের আগে তালেবানের কাছে "সুস্পষ্ট প্রমাণ" দাবি করেছেন যে তারা, আফগানিস্তানে সহিংসতার মাত্রা কমিয়ে দেবে। চুক্তি সাক্ষরিত হলে তা শান্তি আলোচনার দিকে এগিয়ে যাবে এবং সে দেশ থেকে আমেরিকান সেনা প্রত্যাহার করবে। .

পম্পেও সোমবার উজবেকিস্তানে একটি সংবাদ সম্মেলনে বলেন যে একটি চুক্তি হওয়ার সম্ভাবনা ছিল কিন্তু তারা আগেও চুক্তির কাছাকাছি ছিল এবং ব্যর্থ হয়েছে কারণ তালেবান এটা প্রমাণ করতে ব্যর্থ হয়েছে যে তারা শান্তি প্রতিষ্ঠার বিষয়ে সত্যি আগ্রহী।

পম্পেও বলেন "আমরা একটি শান্তি ও পুনর্মিলনের পরিকল্পনায় কাজ করছি।”

পম্পেও বিবৃতি দেওয়ার দুদিন আগে যুক্তরাষ্ট্রের শান্তি দূত জাল্মে খলিলজাদ, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনিকে কাবুল সফরের সময় বলেছিলেন যে তালেবানের সঙ্গে আলোচনায় "উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি। "

অবশ্য, খলিলজাদ বলেছেন যে সহিংসতা হ্রাস নিয়ে জঙ্গিদের সাথে একটি চুক্তিতে পৌঁছানোর বিষয়ে তিনি আশাবাদী। তিনি কোনও সময়সীমা অবশ্য দেননি।

আফগানিস্তানে ১৮ বছরের যুদ্ধ শেষ করার প্রয়াসে, খলিলজাদ পারস্য উপসাগরীয় অঞ্চলে, কাতেরে তালেবানদের সাথে একাধিক আলোচনা করেছেন।

তালেবান জঙ্গি গোষ্ঠীর কাতারে একটি রাজনৈতিক অফিস আছে।

XS
SM
MD
LG