অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান শান্তি চুক্তি নিয়ে অগ্রগতি হচ্ছে : তালিবান


আজ তালিবান জানিয়েছে যে কাতারে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে তাদের সর্বসাম্প্রতিক বৈঠকে তারা এই দুই প্রতিপক্ষের মধ্যে ১৮ বছর ধরে চলে আসা আফগান যুদ্ধ পরিসমাপ্তির লক্ষ্যে শান্তি চুক্তি স্বাক্ষর করার ব্যাপারে সহমত হয়েছে।এই বিদ্রোহী গোষ্ঠিটি এ কথা বলার দু দিন আগেই কাতারের রাজধানী দোহায় তাদের রাজনৈতিক দূতেরা স্বল্প সময়ের আংশিক অস্ত্র বিরতির প্রস্তাব দেয়।

তালিবান আলোচক দলের মুখপাত্র সোহেল শাহীন টুইটারে বলেন যে উভয় পক্ষই ঐ চুক্তি স্বাক্ষরের আনুষ্ঠানিকতা সম্পর্কে গত দুদিন ধরে আলোচনা করেছেন। তিনি আফগান বংশোদ্ভুত যুক্তরাষ্ট্রর কুটনীতিক জালমে খলিলজাদের নেতৃত্বাধীন যুক্তরাষ্ট্রের আলোচক দলের সঙ্গে এই বৈঠককে ফলপ্রসূ বলে অভিহিত করেছেন।

তিনি বলেন এই আলোচনা আরো বেশ কিছু দিন অব্যাহত থাকবে।তালিবান যে সীমিত সময়ের জন্য অস্ত্র বিরতির প্রস্তাব দিয়েছে, শাহীন সে সম্পর্কে কোন মন্তব্য করেননি। এটাও পরিস্কার হয়নি ঠিক কতদিন এই বিদ্রোহীরা তাদের সহিংস কার্যক্রম বন্ধ রাখবে যদিও খবরে বলা হয়েছে এর মেযাদ ১০ দিনের মতো হতে পারে।আলোচনায় অগ্রগতি সম্পর্কে বিদ্রোহীদের দাবি কিংবা সাময়িক ভাবে লড়াই বন্ধ রাখার প্রস্তাব যুক্তরাষ্ট্র গ্রহণ করেছে কী না, সে সম্পর্কে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের তরফ থেকে তাৎক্ষণিক কোন মন্তব্য করা হয়নি।

XS
SM
MD
LG