অ্যাকসেসিবিলিটি লিংক

কেনিয়ার বিশ্ববিদ্যালয়ের ১৪৭ জনকে হত্যা করেছে আল শাবাব


আল শাবাবের বন্দুকধারীরা সোমালিয়া সীমান্তবর্তী , কেনিয়ার উত্তর পুর্বাঞ্চলের গারিসা বিশ্ববিদ্যালয়ে আক্রমণ চালিয়ে অন্তত ১৪৭ জনকে হত্যা এবং আরও ষাটজনকে আহত করেছে।

আজ কেনিয়ার স্বরাষ্ট্র মন্ত্রক জারিয়েছে যে সন্তেহভাজন একজন সেখান থেকে পালানোর চেষ্টা করলে তাকে আটক করা হয়। কয়েক ঘন্টা ধরে বিশ্ববিদ্যালয়টি বন্ধ রয়েছে এবং নিরাপত্তা বাহিনী হামলাকারীদের বের করে আনার চেষ্টা করছে। মনে করা হচেছ যে তারা একটি আবাসিক হলে ছাত্রছাত্রীদের পণবন্দী করে রেখেছে।

আক্রমাণকারীদের সংখ্যা জানা যায়নি । স্বরাষ্ট্র মন্ত্রকের একজন মুখপাত্র জানাচ্ছেন যে নিরাপত্তা বাহিনী , আক্রমণকারীদের ঐ হল’এ কোণঠাসা করেছে।গারিসায় ভয়েস অফ আমেরিকার একজন সংবাদদাতা জানিয়েছেন যে উদ্ধার-অভিযান চালানোর পরিকল্পনা করা হয়েছে।

কেনিয়ার দুর্যোগ মোকাবিলা বিভাগ বলছে বিশ্ববিদ্যালয়ে ৮১৫ জন ছাত্রছাত্রীর মধ্যে তারা ২৮০ জন ছাত্রছাত্রীর খবর পেয়েছে এবং অন্যদের খুজেঁ বের করার চেষ্টা চলছে।

বৃহস্পতিবার সকালে এই হামলা শুরু হবার ঘন্টা কয়েক পরই আল শাবাব এর দায় স্বীকার করে। এক বিবৃতিতে এই ইসলামপন্থি জঙ্গি গোষ্ঠিটি বলে যে সোমালিয়ায় যে কেনিয়ার সৈন্যরা লড়াই করছে এটা হচ্ছে তারই প্রতিশোধ।

XS
SM
MD
LG