অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া ও সিরিয়ার বাহিনীর লক্ষ্য বস্তু হাসপাতাল: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল


আজ অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল রাশিয়া ও সিরিয়ার বাহিনীকে ইচ্ছাকৃত ভাবে সিরিয়ার হাসপাতাল এবং চিকিৎসা প্রতিষ্ঠানগুলোকে তাদের বিমান অভিযানের লক্ষ্য বস্তুতে পরিণত করার জন্য অভিযুক্ত করেছে। এর ফলে তারা কার্যত সরকার সমর্থক স্থল বাহিনীর আলেপ্পোতে যাবার পথ সুগম করে দিচ্ছে।

এই মানবতাবাদী গোষ্ঠির, ক্রাইসিস রিস্পন্স ডিরেক্টর তিরানা হাসান গত তিন মাসের বিমান অভিযান প্রসঙ্গে বলেন, সিরিয়া ও রাশিয়ার বাহিনী আন্তর্জাতিক মানবিক আইন লংঘন করে, স্বাস্থ্য পরিচর্যা স্থাপনাগুলোতে হামলা চালাচ্ছে। কিন্তু সব চেয়ে ঘৃণ্য ব্যাপারটা হচ্ছে, হাসপাতালগুলোকে নিশ্চিহ্ন করার সামরিক কৌশল।

অ্যামনেস্টি ইনটারন্যাশনাল বলেছে তাদের কাছে প্রমাণ রয়েছে ৬টি স্বাস্থ্য পরিচর্যা কেন্দ্রে আক্রমণ চালানোর যাতে একজন চিকিৎসাকর্মী সহ তিন জন অসামরিক লোক নিহত এবং আরও ৪৪ জন আহত হয়েছে।

এই গোষ্ঠিটি বলে যে আলেপ্পোর কাছে দুটি শহরের চিকিৎসা কর্মীদের কাছ থেকে পাওয়া তথ্যে এটা পরিস্কার করা বোঝা যায় যে সিরিয়ার সরকারী বাহিনী এবং রাশিয়ার সামরিক বাহিনীর সমর্থকরা, একটি শহরের স্বাস্থ্য স্থাপনা, পানি ও বিদ্যুৎ ব্যবস্থা ধ্বংস করা যাতে স্থল বাহিনীর আক্রমণ চালাতে তাদের সুবিধে হয়।

XS
SM
MD
LG