অ্যাকসেসিবিলিটি লিংক

আরব সাগরে কয়েকশত ক্ষেপণাস্ত্র, অস্ত্র এবং গোলাবারুদ জব্দ করেছে যুক্তরাষ্ট্র


এই সপ্তাহের শুরুতে আরব সাগরে একটি অভিযানের সময় কয়েকশত ক্ষেপণাস্ত্র, অস্ত্র এবং গোলাবারুদ জব্দ করেছে যুক্তরাষ্ট্র। ধারনা করা হচ্ছে ইরান থেকে ইয়েমেনের হুথি জঙ্গিদের কাছে পাঠানো হচ্ছিলো এই অস্ত্র ও গোলাবারুদ।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ড এই ক্ষেপণাস্ত্র, অস্ত্র এবং গোলাবারুদ জব্দের কথা ঘোষণা করে। যুক্তরাষ্ট্রের নাবিকেরা আরব সাগরে একটি জাহাজ থেকে এগুলো জব্দ করে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডের এক বিবৃতি অনুসারে, ঐ জাহাজ ১৫০টি ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র বহন করছিল। যা কিনা যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের ভাষ্যমতে রাশিয়ার করনেট ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের ইরানী সংস্করণ।

যুক্তরাষ্ট্রের নাবিকেরা তিনটি ভূমি থেকে আকাশে নিক্ষেপিত ক্ষেপণাস্ত্র, আকাশ ও স্থলভিত্তিক ড্রোনের উপাদান,অস্ত্র, অস্ত্রের যন্ত্রাংশ জব্দ করেছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেন যে প্রাথমিক মূল্যায়নে অস্ত্র ও অস্ত্র ব্যবস্থার উপাদানগুলি কোথা থেকে এসেছে তা নিয়ে সন্দেহ নেই। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডের মুখপাত্র য্যাকারি হ্যারেল বলেন, "সবকিছু ইরানে এই অস্ত্র তৈরির দিকে ইঙ্গিত করেছে, কেননা ইরানে তৈরি করা অস্ত্র সম্পর্কে আমরা যা জানি তার সাথে সামঞ্জস্যপূর্ণ।"

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ড জানিয়েছে গত নভেম্বর মাসেও এই একই ধরনের উন্নত প্রযুক্তির ক্ষেপণাস্ত্র অস্ত্র ও গোলাবারুদ আরব সাগরে অন্য একটি অভিযানেও জব্দ করা হয়।

XS
SM
MD
LG