অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতীয় সংসদ ভবনের সামনে আজ ক্ষুব্ধ কৃষকদের প্রতিবাদ


ফাইল ফটো : ভারতে কৃষকদের প্রতিবাদ বিক্ষোভ (এপি)

ভারতীয় কৃষকরা তিনটি নতুন কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ  জানাচ্ছে । তারা বলছে এর ফলে তাদের জীবিকা হুমকির মুখে পড়বে। তারা রাজধানী নতুন দিল্লির কেন্দ্রস্থলে সংসদ ভবনের কাছে অবস্থান ধর্মঘট করছে। এই সব আইন বাতিলের জন্য এ হচ্ছে নতুন করে সরকারের উপর চাপ সৃষ্টির প্রয়াস।

ভারতীয় কৃষকরা তিনটি নতুন কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে । তারা বলছে এর ফলে তাদের জীবিকা হুমকির মুখে পড়বে। তারা রাজধানী নতুন দিল্লির কেন্দ্রস্থলে সংসদ ভবনের কাছে অবস্থান ধর্মঘট করছে। এই সব আইন বাতিলের জন্য এ হচ্ছে নতুন করে সরকারের উপর চাপ সৃষ্টির প্রয়াস।

প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে কৃষিপণ্য উত্পাদকদের দীর্ঘ দিন ধরে চলে আসা প্রতিবাদে, গত সাতমাস ধরে কৃষকরা নতুন দিল্লিগামী মহাসড়কে তাঁবু গেড়ে রয়েছেন। আজ বৃহস্পতিবার ২০০ জন প্রতিবাদকারি নতুন দিল্লির কেন্দ্রস্থলে মুঘল আমলের বিশাল পর্যবেক্ষণ কেন্দ্র যন্তর-মন্তরে সমবেত হচ্ছেন।

একজন শীর্ষ কৃষক নেতা বলবীর সিং রাজেওয়াল বলেন, এই সংসদের বর্ষাকালীন অধিবেশন চলার সময়ে প্রতিদিন ২০০ জন করে কৃষক যন্তর-মন্তরে গিয়ে কৃষকদের সংসদ অধিবেশন আয়োজন করবেন সরকারকে আমাদের দীর্ঘ দিনের দাবির কথা মনে করিয়ে দেয়ার জন্য। ভারতীয় সংসদের এই বর্ষাকালীন অধিবেশন আগস্টের প্রথম দিকে শেষ হবে।

বর্ধিত আলাপ আলোচনার পর দিল্লির পুলিশ দিনের বেলায় ২০০ জন কৃষককে জান্তার-মান্তারে সমবেত হবার অনুমতি দিয়েছে কিন্তু দিল্লির বিপর্যয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষের করোনাভাইরাস বিষয়ক নীতিমালা মনে চলতে প্রতিবদকারিদের বলেছে। জানুয়ারি মাসে হাজার হাজার বিক্ষুব্ধ কৃষক নিরাপত্তা বেষ্টনি ভেঙ্গে এগিয়ে যাবার সময়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। একজন বিক্ষোভকারী নিহত হয় এবং ৮০ জন পুলিশ আহত হয়।

XS
SM
MD
LG