অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার পারমানবিক হুমকির বিরুদ্ধে একতাবদ্ধ হবার প্রত্যয় : ওবামা ও লি


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং দক্ষিণ কোরিয় প্রেসিডেন্ট লি মিউং বাক উত্তর কোরিয়ার সম্ভাব্য হুমকি যৌথভাবে মোকাবিলার কথা প্রকাশ করেন। মিষ্টার ওবামা রবিবার সউলে দক্ষিণ কোরিয় প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের সময়ে দুই নেতা ঐ প্রত্যয়ই ব্যক্ত করেন।

বৈঠকের পর এক যুগ্ম সংবাদ সম্মেলনে মিষ্টার ওবামা বলেন, উত্তর কোরিয়া হুমকির বিনিময়ে কিছুই লাভ করবেনা। তিনি বলেন, ওই দেশটি তাদের ঘোষনা মত আগামী মাসে রকেট উৎক্ষেপন করলে আরো গভীর ভাবে সবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়বে।

প্রেসিডেন্ট ওবামা বলেন “আজ আমি শুধু এটিই বলছি যে উত্তর কোরিয়া হুমকি এবং উস্কানী মূলক আচরণ দিয়ে কিছু অর্জন করতে পারবেনা। উত্তর কোরিয়া তাদের করণীয় সম্পর্কে জ্ঞাত এবং তাদের সে সব দায়িত্ব পালন করতে অবশ্যই অপরিবর্তনীয় পদক্ষেপ নিতে হবে। এই ব্যপারে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া সম্পূর্ণভাবে ঐক্যবদ্ধ”।

দক্ষিণ কোরিয় প্রেসিডেন্ট মিঃ ওবামার সঙ্গে ঐকমত্য প্রকাশ ক’রে বলেন, পরিকল্পিত দূর পাল্লার উৎক্ষেপন একটি উস্কানীমূলক পদক্ষেপ যা বিশ্ব শান্তির জন্য হুমকিস্বরূপ। সেটি জাতিসংঘ প্রস্তাব এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পাদিত চুক্তিরও পরিপন্থী।

এর আগে মিষ্টার ওবামা দুই কোরিয়াকে বিভক্তকারী সৈন্যমুক্ত এলাকা বা ডি মিলিটারাইযড যোন পরিদর্শন করেন। তিনি ডি এম যি প্রহরারত আমেরিকান সৈন্যদের সঙ্গে দেখা করেন। তিনি তাদের বলেন, দক্ষিণ কোরিয় প্রেসিডেন্ট লি মিউং বাক তাঁকে একান্তভাবে জানান, আমেরিকান সামরিক সাহায্য এবং সমর্থনের জন্যই তিনি দরিদ্র শিশুকাল কাটিয়ে জীবনে প্রতিষ্ঠিত হতে পেরেছিলেন।

XS
SM
MD
LG