অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ব আফগানিস্তানের ব্যাপারে নীতিকৌশল সমর্থন করে: ওবামা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলছেন যে শিকাগোর নেটো সম্মেলনে এটা প্রমাণিত হলো যে আফগানিস্তানের উন্নয়ন ও শান্তি অর্জনের লক্ষে বিশ্ব আমাদের সঙ্গেই আছে।

রোববার নেটো সম্মেলনের পার্শ্ববৈঠকে মি ওবামা আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গে দাড়িয়ে এ বক্তব্য রাখেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আফগানিস্তানে নেটোর ভবিষ্যৎ নিয়ে আলোচনার জন্যে পঞ্চাশটিরও বেশি দেশের প্রতিনিধিদের সমন্বয়ে এই শীর্ষ বৈঠকটি আয়োজন করেছেন। এই আলোচনার মধ্যে রয়েছে ২০১৪ সালে কাবুল সরকারের কাছে নিরাপত্তা ব্যবস্থা হস্তান্তর করা থেকে শুরু করে , দেমীটতে দীর্ঘ মেয়াদি সহযোগিতা প্রদান পর্যন্ত সব কিছু।

প্রেসিডেন্ট ওবোমা বলেন যে আফগানিস্তান যে কয়েক দশকের যুদ্ধের পর , নতুন এক শান্তি উন্নয়নের দশকে প্রবেশ করতে যাচ্ছে , এ গুলো হচ্ছে তারই এক অভিন্ন রূপকল্প।

মি কারজাই বলেন যে আফগানিস্তান যুদ্ধ শেষ হবার এবং দেশটির রূপান্তরের প্রতীক্ষায় আছে যাতে আফগানিস্তান আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্যে আর দায় হয়ে না থাকে।

রোববার আরও আগে নেটোর মহাসচিব অ্যান্ডার্স ফগ রাসমুসেন বলেন যে আফগানিস্তান থেকে দ্রুত সরে আসবার কোন তাড়া নেই , যদিও নতুন ফরাসি সরকার নির্দিষ্ট সময়ের আগেই সৈন্য সরিয়ে নিতে সঙ্কল্প প্রকাশ করেছে।

নেটো জোট পরিকল্পনা করছে যে নিরাপত্তার নিয়ন্ত্রম ধীরে ধীরে আফগান বাহিনীর কাছে ন্যাস্ত করতে এবং ২০১৪ সালের শেষের দিকে সেখানে থেকে প্রায় ১ লক্ষ্য ৩০ হাজার যৌদ্ধৃ সেনে প্রত্যাহার করার।

নেটো প্রধান আন্ডার্স ফগ রাসমুসান বলেন এই পরিকল্পনায় পাকিস্থানের গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে এবং পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলি জারদারীও আমন্ত্রিত হয়ে সম্মেলনে যোগ দিচ্ছেন

শীর্ষ সম্মেলনের জন্য শিকাগো শহরের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

XS
SM
MD
LG