অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার বাহিনীর বিদ্রোহীদের প্রধান ঘাঁটিতে আক্রমন, আরবদের নতুন করে কূটনৈতিক প্রচেষ্টা


আরব দেশগুলো সিরিয়ার দীর্ঘ এক বছরের সংকট নিরসনের যখন কূটনৈতিক প্রচেষ্টা চালানো হচ্ছে তখন সরকারি বাহিনী বিদ্রোহীদের কিছু প্রধান শক্ত ঘাঁটিতে আক্রমন চালিয়ে তের জনকে হত্যা করেছে বলে জানিয়েছে সিরিয়ার সক্রিয়বাদীরা।

বৃটিশ ভিত্তিক সিরিয় ওবজারভেটরি ফর হিউম্যান রাইটস দল বুধবার জানিয়েছে যে প্রেসিডেন্ট বাসার আল আসাদ সরকারের অনুগত বাহিনী মধ্যাঞ্চলীয় শহর রাস্তানে হটাত করে ঢুকে পরলে বিদ্রোহীদের সংগে লড়াই শুরু হয়। ঐ হামলায় তিনজন সেনা নিহত হয়। ঐ দলটি জানিয়েছে যে উত্তরাঞ্চলীয় শহর কোয়ালাত আল মাদিক এবং দক্ষিনাঞ্চলীয় দারা শহরেও সরকারি বাহিনীর সংগে বিদ্রোহীদের লড়াই এর খবর পাওয়া যায়।

আন্তর্জাতিক দূত কফি আনান জানান যে সিরিয়া শান্তি পরিকল্পনা সমর্থন করেছে যার আওতায় ছিল অস্ত্র বিরতী। সরকার এবং বিরোধিদের সংগে আলাপ আলোচনা করেই তারা এটা করেছে।

বৃহস্পতিবার ইরাকের রাজধানী বাগদাদে কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে আরব দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রিদের শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে।

গত বছর সিরিয়ার সরকার প্রেসিডেন্ট বাসার আল আসাদ সহিংসতা বন্ধ করতে ব্যার্থা হ’লে আরব লীগে সিরিয়ার সদস্যত্ব বাতিল করে দেয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রি হিলারি ক্লিনটন সিরিয়া যে পরিকল্পনা সমর্থন করেছে তাকে, মিসেস ক্লিন্টন বলেন তার ভাষায় “গুরুত্বপূর্ণ প্রাথমিক পদক্ষেপ তবে এখন যা প্রয়োজন তা হচ্ছে কা্র্যে পরিনত করা।

তিনি সিরিয় সরকার এবং বিরোধীদের আগামি দিন গুলোতে রক্তক্ষয়ী সংগ্রাম বন্ধ করার জন্য পদক্ষেপ নেওয়ারও অনুরোধ জানান

XS
SM
MD
LG