অ্যাকসেসিবিলিটি লিংক

আল কায়দার আত্মঘাতী বোমা আক্রমনকারী দুপক্ষের গুপ্তচর


যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে যে ইয়েমেনে আল কায়দা শাখার যে আত্মঘাতী বোমা আক্রমনকারীকে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে যাত্রীবাহী বিমান উড়িয়া দেওয়া জন্য পাঠানো হচ্ছিল সে প্রকৃত পক্ষে একজন গুপ্তচর যে দুপক্ষের হয়ে কাজ করছিল। ঐ গুপ্তচর সন্ত্রাসী নেট ওয়ার্কের মধ্যে অনুপ্রবেশ করে এবং বিমান বন্দরের নিরাপত্তা ভেদ করতে পারে এমন একটি নতুন বোমা তৈরীর নকশা করতে সন্ত্রাসীদের বিশ্বাস আর্জন করে

পরিচয় প্রকাশ করা হয়নী যুক্তরাষ্ট্র এবং বিদেশী তদন্ত কর্মকর্তারা মংগলবার বলেন ঐ গুপ্তচর সৌদী আরবের গোয়েন্দা বিভাগ এবং সিআইএর হয়ে কাজ করেছে। সে অন্তর্বাসে সাটা অত্যন্ত উচ্চ ক্ষমতা সম্পন্ন বিষ্ফোরকটি যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করতে সক্ষম হয়। ভার্জেনিয়ার কোয়ানেকোতে এফবিআই এর গবেষণাগারে বোমাটি পরিক্ষা করার জন্য পাঠানো হয়েছে। তারা জানিয়েছে রবিবারের বিমান আক্রমটি সফল হতে পারতো এবং এর সংগে ইয়েমেনের আল কায়দার নেতা ফাদ মোহাম্মদ আহম্মেদ আল কুসো জড়িত।

২০০০ সালে ইয়েমেনে যুক্তরাষ্ট্রের ইউএসেস কোল যুদ্ধ জাহাজে বোমা আক্রমনের সংগে সংশ্লিষ্টতার জন্য কুসোকে সন্ধান করা হচ্ছে। ঐ ঘটনায় যুক্তরাষ্ট্রের ১৭ জন নাবিক নিহত হয়।

XS
SM
MD
LG