অ্যাকসেসিবিলিটি লিংক

আসিয়ান বর্মার পশ্চিমাঞ্চলবর্তি রাখাইন প্রদেশের সাম্প্রদায়িক দাঙ্গা বন্ধ করার জন্যে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানাচ্ছে



দক্ষিন পূর্ব এশিয়ার রাষ্ট্রসংঘ আসিয়ানের শীর্ষ কর্তাব্যক্তি হূঁশিয়ারি ব্যক্ত করেছেন যে , বর্মার পশ্চিমাংশের সাম্প্রদায়িক দাঙ্গা সংখ্যালঘু রোহিঙ্গা মূসলিমদেরকে উগ্রপন্থা পানে তাড়িত করতে পারে এবং তাতে গোটা অঞ্চলের স্থিতি স্থাপকতা বিঘ্নিত হওয়ার আশংকা দেখা দিতে পারে । আসিয়ান মহাসচীব সূরীন পিতসূয়ান বর্মার পশ্চিমাঞ্চলবর্তী রাখাইন প্রদেশের ক্ষেত্রে হস্তক্ষেপের জন্যে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানাচ্ছেন । ওখানটাতে বৌদ্ধ ও মূসলিমদের মধ্যেকার সর্ব সাম্প্রতিক দাঙ্গায় ডজন কে ডজন মানুষ প্রাণ হারিয়েছে – হাজার হাজার লোক ভিটেছাড়া হয়েছে ।
এই বিপর্যয় থেকে মুক্তি পেতে মানুষজনকে সাহায্য করতে আসিয়ান নিশ্চয়ই মানবিক সম্প্রিক্তির লক্ষ পূরণে মূখ্য পথ প্রদর্শকের ভূমিকা পালন করতে পারে । বললেন সূরীন পিতসুয়ান ।
সূরীন বলেন – ১০ জাতির ঐ রাষ্ট্রসংঘ বর্মাকে মদত যোগানোর ক্ষমতা রাখে নিশ্চয়ই । কিন্তু , দ্রূত সংকটের নিস্পত্তি না হলে বর্মার পনেরো লক্ষ রোহিঙ্গা উগ্রপন্থার পানে তাড়িত হতে পারে । তাঁর কথায় , যা কিনা দক্ষিন ও পূর্ব এশিয়ার আর্থনীতিক নিরাপত্তাকে বিঘ্নিত করতে পারে ।
জাতিসংঘ বলছে – পশ্চিমাঞ্চলবর্তী রাখাইন প্রদেশ থেকে গত এক সপ্তাহে ২২ হাজার লোক ভিটেছাড়া হয়েছে । বর্মা সরকার বলছে এ সংঘাতে ২ হাজার ৮ শ’ ঘরবাড়ি ভস্মিভূত হয়েছে – প্রাণ হারিয়েছে ৬৭ জন ।
XS
SM
MD
LG