অ্যাকসেসিবিলিটি লিংক

অর্থনৈতিক শীর্ষ সম্মেলনে আফগানিস্তানকে সাহায্য করার প্রতিশ্রুতি দিলেন এশিয় নেতারা


শীর্ষ সম্মেলনে অংশ নেয়া এশিয়ার বেশ কয়েকটি দেশের নেতারা। ছবি: তুর্কমেনিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েব সাইট থেকে নেওয়া।
শীর্ষ সম্মেলনে অংশ নেয়া এশিয়ার বেশ কয়েকটি দেশের নেতারা। ছবি: তুর্কমেনিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েব সাইট থেকে নেওয়া।

রবিবার তুর্কমেনিস্তানে এক শীর্ষ সম্মেলনে এশিয়ার বেশ কয়েকটি দেশের নেতা তাদের অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার আহ্বান জানানোর পাশাপাশি আফগানিস্তানকে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

তুরস্ক, ইরান, পাকিস্তান, আফগানিস্তান এবং ছয়টি সাবেক সোভিয়েত দেশসহ ১০ সদস্যের অর্থনৈতিক সহযোগিতা সংস্থার দেশগুলি, বাণিজ্য বাধা অপসারণ এবং ওই অঞ্চল জুড়ে নতুন পরিবহন করিডোর স্থাপনের আহ্বান জানিয়েছে। তারা তালেবান শাসনের অধীনে থাকা আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে, এবং দেশটিকে স্থিতিশীল করতে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছে।

শীর্ষ সম্মেলনে বক্তৃতাকালে, পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি আফগানিস্তানের অর্থনীতি ও আর্থিক পতনের হুশিয়ারি দিয়ে বলেছেন, “বিশৃঙ্খলা এবং সংঘাতের ফলে দেশটিতে আরও বিপর্যয়” এড়াতে ইসলামিক বিশ্বকে একযোগে কাজ করতে হবে। তিনি বলেন, আফগান অর্থনীতির পুনর্গঠন, দেশটির স্বাস্থ্যসেবা ও শিক্ষা ব্যবস্থার উন্নয়ন এবং মানবিক সহায়তা প্রদানের জন্য এই অঞ্চলের দেশগুলোকে দ্রুত অগ্রসর হওয়া দরকার।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান আফগানিস্তানের অর্থনীতি পুনর্গঠনের গুরুত্ব উল্লেখ করে বলেছেন, দেশটির মন্দা উদ্বাস্তুদের বহির্গমনকে ব্যাপকভাবে বেগবান করবে, যা সমগ্র অঞ্চলকে প্রভাবিত করবে। তিনি বলেন, তুরস্কের মানবিক গোষ্ঠীগুলো আফগান জনগণের কাছে মানবিক সাহায্য পৌঁছে দেওয়ার জোরদার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিও সাহায্যের প্রস্তাব দিয়ে বলেছেন, আফগানিস্তানে শীতকালে আরও খাদ্য, জ্বালানী এবং আর্থিক সহায়তার নিদারুণ প্রয়োজন।

শীর্ষ সম্মেলনের পাশাপাশি, আজারবাইজান, ইরান এবং তুর্কমেনিস্তানের কর্মকর্তারা গ্যাস সমৃদ্ধ তুর্কমেনিস্তান থেকে ইরান এবং আজারবাইজানে প্রাকৃতিক গ্যাস সরবরাহের বিষয়ে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করেছে।

XS
SM
MD
LG