অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কের বিমান ভুপাতিত করার ঘটনায় আসাদের দু:খ প্রকাশ


তুরস্কের একটি সংবাদপত্রে সিরিয় প্রেসিডেন্ট বাশার আল আসাদের যে উক্তি উদ্ধৃত করে খবর ছাপা হয়েছে তাতে তিনি বলেছেন – তাঁর বাহিনী যে গত মাসে তুরস্কের একটি সামরিক জেট বিমান গুলি মেরে ভূপাতিত করেছে , সে ঘটনার জন্যে দু:খিত তিনি ।

মঙ্গলবার দি জামহুরিয়েত সংবাদপত্রে ছাপা ঐ সংবাদ নিবন্ধে মি:আসাদের মন্তব্যে জোর দিয়ে বলা হয়েছে ঐ জেট বিমানখানি উড়ছিলো সিরিয়ার সেই আকাশ সীমায় যে আকাশ সীমা ইস্রাইলী বিমান ব্যবহার করে তিনবার ।

তুরস্ক বলেছে – ২২ জুন ঐ সামরিক জেট ওখানটায় ঢুকে পড়েছিলো ভুল করে এবং আন্তর্জাতিক আকাশ সীমায় ফিরে যাবার পরই সিরিয়া গুলি মেরে বিমানটি ভুপাতিত করে । পত্রিকার খবরে মি:আসাদের যে উক্তি উদ্ধৃত করা হয় তাতে তিনি বলেছেন – তুরস্কের কথাই যদি সত্যি হয় , তাহলে ক্ষমা চাইতে তিনি দ্বিধা করবেন না ।

তুরস্কের কিছু কিছু লোক , যেমন ইস্তাম্বুলের আতিলা বাইরাম একথা বিশ্বাস করেন না । বলেন – এটা ওরা জেনে শুনেই করেছে ।

মঙ্গলবার মানবাধিকার গোষ্ঠী হিউম্যান রাইটস ওয়াচ নতুন এক রিপোর্টে সিরিয়া সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলে জানিয়েছে – দেশটির ২৭ বন্দী শিবিরে বন্দীদেরকে নিগৃহিত করা হচ্ছে – তাদের ওপর অত্যাচার চালানো হচ্ছে । যুক্তরাজ্যে কর্মরত গ্রুপটির পরিচালক ডেইভীড মেফাম বলেন – নির্যাতিত-নিগৃহিতদের ২ শ’র বেশি জনের সঙ্গে তাঁদের কথা হয়েছে । এসব নিগ্রহ-নিপিড়নের ধরন দেখে গা শিউরে ওঠে ।

তালিকায় এসব বন্দী শিবিরের মধ্যে রয়েছে দামেস্ক , হোম্স , ইদলিব , আলেপ্পো , দারা’ এবং লাতাকিয়ার বন্দী শিবিরের নাম ।

XS
SM
MD
LG