অ্যাকসেসিবিলিটি লিংক

অ্যাস্ট্রাজেনেকা টীকা নিরাপদ কীনা, সে নিয়ে তদন্ত


ইউরোপীয় ইউনিয়নের ওষুধ বিষয়ক নজরদারি সংগঠন আজই এ ব্যাপারে তাদের তদন্তের প্রাথমিক ফলাফল জানাবে যে, কভিড ১৯ এর অ্যাস্ট্রাজেনেকা টীকার সঙ্গে এই টীকা যারা গ্রহণ করছেন তাদের রক্তে জমাট বাধার কোন সম্পর্ক আছে কী না। ইউরোপের ওষুধ বিভাগ তিরিশটি এমন ঘটনা তদন্ত করে দেখছে যাদের রক্তে জমাট বেঁধে ছিল।

ইউরোপীয় ইউনিয়নে প্রায় ৫০ লক্ষ লোক অ্যাস্ট্রা জেনেকা টীকা নিয়েছে। তারা যে বিষয়টি বিবেচনা করে দেখবে যে, সাধারণ জনগণের মধ্যে এই ঘটনা যতটা থাকতে পারে সেই হার কি টীকা যারা গ্রহণ করছেন তাদের চাইতে বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গতকাল বলেছে তারা টীকার সর্ব সম্প্রতি প্রাপ্ত নিরাপত্তা বিষয়ক উপাত্ত নিজেরা মূল্যায়ন করছে তবে এখন পর্যন্ত টীকার ঝুঁকির চাইতে এর লাভ অনেক বেশি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে বলেছে এ ধরণের ব্যাপক টীকা অভিযানে এটা স্বাভাবিক যে টীকা গ্রহণের পর সম্ভাব্য প্রতিকুল প্রতিক্রিয়া তুলে ধরা অবশ্য এর মানে এই নয় যে, ঘটনাগুলো টীকার সঙ্গে সম্পৃক্ত তবে এ নিয়ে তদন্ত হওয়াটা ভাল। ভারত বলছে তারা অ্যাস্ট্রা জেনেকা টীকা প্রদান অব্যাহত রাখবে।তবে এই টীকা নিয়ে উদ্বেগের কারণে জার্মানি, ফ্রান্স, ইটালি ও স্পেনসহ ইউরোপীয় ইউনিয়নের বেশ কিছু দেশ টীকা প্রদান স্থগিত রেখেছে।

XS
SM
MD
LG