অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ান্মারের গ্রামবাসী রোহিঙ্গা হত্যার ব্যাপারে মুখ খুলতে চায় না


মিয়ান্মারের উত্তরাঞ্চলের রাখাইন রাজ্যের ইন দিন গ্রামের প্রধান কিয়াও সো মো , সংবাদপত্রের সঙ্গে কথা বলতে আগ্রহী নন। ঐ স্থানেই ১০ জন মুসলিম পুরুষ ও বালকদের তাদের বৌদ্ধ প্রতিবেশী এবং বর্মী সামরিক বাহিনী হত্যা করে।

কিয়াও সো মো রোহিঙ্গাদের কালার বলে বর্ণনা করেন । এই শব্দটি মিয়ান্মারে অধিকাংশ মুসলমানদের বর্ণনায় ব্যবহার করা হয়। তিনি বলেন ঐ ঘটনার সময় আমি সেখানে ছিলাম না । আমি ঘটনার পরে সেখানে গিয়ে পৌছুই । আমি মাত্র ১০ মাস আগে গ্রামের প্রধানের দায়িত্ব নিই কাজেই আমি এ ব্যাপারে কিছুই জানিনা।

তিনি পাল্টা প্রশ্ন করেন যে একটি সংবাদ মাধ্যমের লোকজন এই ঘটনা সম্পর্কে জানতে চান। তবে আমার পাল্টা প্রশ্ন ছিল ইউ মং নেইন নামের যে গ্রামবাসীকে মুসলমানরা হত্যা করেছিল এবং যার ফলে এই দশজন মুসলমানকে হত্যা করা হয় , সে ব্যাপারে কি তাঁরা জানেন । তারা কি জানেন যে হিন্দু গ্রামবাসীদের ও হত্যা করা হয়।

এ দিকে রয়টারের চারজন সংবাদদাতা ২০১৭ সালের ২রা সেপ্টেম্বরের আক্রমণ সম্পর্কে এ বছর গোড়ার দিকে বিস্তারিত প্রকাশ করেন । রয়টারের রিপোর্টাররা জানাচ্ছেন রোহিঙ্গা মুসলিমরা দেখেন যে তাদের প্রতিবেশিরা কবর খোড়ে এবং আটজনকে মিয়ান্মার বাহিনী হত্যা করে । অন্য দুজনকে বৌদ্ধ গ্রামবাসীরা কুপিয়ে হত্যা করে। সো চায় নামের একজন বৌদ্ধ রয়টারকে ঐ লোমহর্ষক ঘটনার বিবরণ দিয়ে বলেন যে যখন তাদের কবর দেওয়া হচ্ছিল তখন কেউ কেউ আওয়াজ করছিল।

তবে অধিকাংশ গ্রামবাসীই এখন সংবাদ মাধ্যমের রিপোর্টারদের এড়িয়ে চলছেন।

XS
SM
MD
LG