অ্যাকসেসিবিলিটি লিংক

টুলসা শতবার্ষিকীতে বাইডেন বর্ণবাদী সম্পদ বৈষম্য হ্রাসের কথা বললেন


জো বাইডেনই হচ্ছেন  প্রথম ক্ষমতাসীন আমেরিকান প্রেসিডেন্ট যিনি  ম্ঙ্গলবার শতবর্ষ আগে সমৃদ্ধ কৃষ্ণাঙ্গ  সমাজের ধ্বংসের বার্ষিকীতে যোগ দিলেন। সে সময়ে একদল উচ্ছৃঙ্খল শ্বেতাঙ্গে তাদের উপর আক্রমণ চালিয়ে ৩০০ জনকে হত্যা  করে। ঐ ঘটনায় ১০,০০০ লোক গৃহহীন হয়ে পড়ে। সেখানকার গ্রীনউড কালচারাল সেন্টারে ঐ হত্যাযজ্ঞে যাঁরা বেঁচে গেছেন এবং তাঁদের স্বজনদের উদ্দেশ্য দেয়া মন্তব্যে বাইডেন বলেন, “ইতিহাস নীরব বলে, এটাতো নয় যে ঘটনাটি ঘটেনি”

জো বাইডেনই হচ্ছেন প্রথম ক্ষমতাসীন আমেরিকান প্রেসিডেন্ট যিনি ম্ঙ্গলবার শতবর্ষ আগে সমৃদ্ধ কৃষ্ণাঙ্গ সমাজের ধ্বংসের বার্ষিকীতে যোগ দিলেন। সে সময়ে একদল উচ্ছৃঙ্খল শ্বেতাঙ্গে তাদের উপর আক্রমণ চালিয়ে ৩০০ জনকে হত্যা করে। ঐ ঘটনায় ১০,০০০ লোক গৃহহীন হয়ে পড়ে। সেখানকার গ্রীনউড কালচারাল সেন্টারে ঐ হত্যাযজ্ঞে যাঁরা বেঁচে গেছেন এবং তাঁদের স্বজনদের উদ্দেশ্য দেয়া মন্তব্যে বাইডেন বলেন, “ইতিহাস নীরব বলে, এটাতো নয় যে ঘটনাটি ঘটেনি”। তিনি আরও বলেন, “কোন কোন অবিচার এতটাই ঘৃণ্য, এতটাই লোমহর্ষক এবং দুঃখজনক যে যত চেষ্টাই করা হউক না কেন সেটা মাটি চাপা দিয়ে রাখা যায় না”।

এক শ বছর আগে ৩১ শে মে এবং ১লা জুন এই গ্রীনউড যা সে সম্য় ব্ল্যাক ওয়াল স্ট্রিট নামে পরিচিত ছিল সেখানে টুলসার পুলিশ বিভাগ যার সবটাই তখন শ্বেতাঙ্গ ছিল তাদের সাহায্যে টুলসার শ্বেতাঙ্গ অধিবাসীরা কৃষ্ণাঙ্গদের বাড়িতে লুঠতরাজ এবং অগ্নিসংযোগ করেছিল। এই ঘটনায় নিহতদের উদ্দেশ্যে এক মিনিট নীরবতা পালনের পর বাইডেন বলেন, “আমার বন্ধু আমেরিকানরা, এটি কোন দাঙ্গা ছিল না, এটি ছিল হত্যাযজ্ঞ”।

প্রেসিডেন্ট বর্ণবাদী সম্পদের বৈষম্য কমিয়ে আনতে কিছু পদক্ষেপের কথা ঘোষণা করেন। তার প্রশাসনের পরিকল্পনা হচ্ছে অসুবিধার মুখোমুখি যে সব সম্প্রদায় তাদের জন্য কোটি কোটি ডলার বিনিয়োগ করা, সংখ্যালঘুদের মালিকানার ব্যবসা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ফেডারেল চুক্তির বিস্তার ঘটানো এবং ট্রাম্প আমলের দু টি নিয়ম বাতিল করা যেখানে ন্যায্য আবাসনের ক্ষেত্রে বিধিনিষেধ ছিল।

XS
SM
MD
LG