অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটেন যাওয়ার পথে দোহা বিমানবন্দরে আটকে দেয়া হয়েছে মাওলানা আজহারীকে


মাওলানা মিজানুর রহমান আজহারী- ফটো- বাংলাদেশ প্রতিদিন

মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশের আলোচিত, সমালোচিত ইসলামী বক্তা মাওলানা মিজানুর রহমান আজহারী ব্রিটেন যাবার পথে বাধার মুখে পড়লেন কাতারে। তাকে আটকে দেওয়া হয়েছে দোহাতে। তবে কি কারণে আটকে দেওয়া হলো তা স্পষ্ট করা হয়নি।

জানা গেছে, আজহারী মঙ্গলবার ভোরে মালয়েশিয়া থেকে কাতার বিমানবন্দরে পৌঁছান। বুধবার সকালে লণ্ডনের ফ্লাইটে উঠার জন্য সংশ্লিষ্ট গেটে গেলে তাকে আটকে দেওয়া হয়। ব্রিটেনের ফ্লাইটে উঠতে দেওয়া হয়নি। মিজানুর রহমান আজহারীকে বিভিন্ন বিতর্কিত বক্তব্যর কারণে বাংলাদেশ ছাড়তে হয়েছিল। তিনি দীর্ঘদিন থেকে মালয়েশিয়াতে বসবাস করছেন।

মিজানুর রহমান আজহারী মালয়েশিয়া থেকে ব্রিটেন যাচ্ছিলেন আইওন টিভির আমন্ত্রণে। মেইন স্ট্রিমের এই টিভিটি ইসলামিক টিভি হিসাবে খ্যাত। ধর্মবিষয়ক অনুষ্ঠানের কারণে বাংলাদেশি কমিউনিটিতেও এই টিভিটির একটি অবস্থান রয়েছে। জানা গেছে, লন্ডন যেতে বাধাগ্রস্ত হওয়ার পর তিনি তাকে আমন্ত্রণকারীদের সঙ্গে যোগাযোগ করেন। দোহা বিমানবন্দর বসে তিনি ১২ ঘণ্টা চেষ্টা করেন সমস্যা সমাধানের। কিন্তু ব্রিটিশ ইমিগ্রেশন থেকে কোন ইতিবাচক সাড়া না পাওয়াতে কাতার এয়ারওয়েজ তাকে ফ্লাইটে উঠার অনুমতি দেয়নি। অন্যদিকে তাকে আমন্ত্রণকারী আইওন টিভিও চেষ্টা করছে সংকট নিরসনের। সর্বশেষ খবর অনুযায়ী, মাওলানা মিজানুর রহমান আজহারীকে ৯৬ ঘণ্টার একটি ট্রানজিট ভিসা দেওয়া হয়েছে। তিনি কাতারে অবস্থান নিয়ে আবার চেষ্টা করবেন ব্রিটেনে প্রবেশের।

৩১ অক্টোবর রবিবার থেকে লণ্ডনসহ ব্রিটেনের ৫টি শহরে ইসলামী বক্তব্যের আয়োজন করা হয় ব্রিটেনের আইওন টিভির পক্ষ থেকে। এ উপলক্ষে ১৫ পাউণ্ড থেকে শুরু করে ১০০ পাউণ্ড মূল্যের টিকিট বিক্রি করা হচ্ছে। আজহারীর সফরকে ঘিরে কমিউনিটিতে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। অনেকেই আয়োজক টিভির ব্যানারে আজহারীর আগমনকে স্বাগত জানিয়েছেন। আবার একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি থেকে শুরু করে প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের সপক্ষের অনেক মানুষ আজহারীর সফরের বিরোধিতা করছেন।

কমিউনিটির পক্ষ থেকে ব্রিটিশ এমপি থেকে শুরু করে হোমসহ বিভিন্ন সরকারি অফিসে মিজানুর রহমান আজহারীর বিভিন্ন বক্তব্য যেখানে অন্য ধর্মকে আঘাত করা হয়েছে, যেসব বক্তব্য ঘৃণা ছড়ায় এমন সব ভিডিও পাঠানো হয়েছে।

সফর বাতিল হওয়ার বিষয়ে আয়োজক আইওন টিভির সিইও আতাউল্লাহ ফারুক এই বিষয়ে মিডিয়ার কাছে অফিশিয়াল কোন মন্তব্য করতে সম্মত হননি।

XS
SM
MD
LG