অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প সমর্থকসহ সকল আমেরিকানের কাছে পরিকল্পনা দিলেন প্রেসিডেন্ট বাইডেন


ট্রাম্প সমর্থকসহ সকল আমেরিকানের কাছে পরিকল্পনা দিলেন প্রেসিডেন্ট বাইডেন

বুধবার রাতে কংগ্রেসের যৌথ অধিবেশনে দেয়া প্রথম ভাষণে, প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর সরকারকে কল্যাণকর শক্তি আখ্যা দিয়ে তাঁর উচ্চাভিলাষী অবকাঠামো ও চাকরির পরিকল্পনা তুলে ধরেন।

ঐতিহ্য অনুসারে কংগ্রেসের যৌথ অধিবেশনে প্রেসিডেন্টের ভাষণে ১৬০০ অতিথি থাকেন। এবার মহামারীর কারণে প্রেসিডেন্ট জো বাইডেনের ভাষণের সময় উপস্থিত ছিলেন মাত্র ২০০ জন।

গণতন্ত্র এবং সরকার, আমেরিকানদের কাছে এই মূল বার্তা দেন প্রেসিডেন্ট বাইডেন। ধনী আমেরিকানদের করের মাধ্যমে আংশিকভাবে অর্থায়ন করে বাইডেন ১.৮ ট্রিলিয়ন ডলার ব্যয় করে আমেরিকান পরিবারকে শিক্ষা ও শিশু যত্ন বাড়ানোর পরিকল্পনা ঘোষণা করেন।

এই অর্থ গত মার্চ মাসে ঘোষিত ২.৩ ট্রিলিয়ন ডলার অবকাঠামো প্যাকেজের অর্থ থেকে আলাদা। বাইডেন বেশিরভাগ আমেরিকান প্রেসিডেন্টের চেয়ে অনেক পরে তাঁর প্রথম ভাষণ দিলেন। তিনি তা করেছেন কেবলমাত্র টিকাদান অভিযানের অগ্রগতি দিতে নয়, সুরক্ষা উদ্বেগের কারণেও।

মাত্র চার মাস আগে, সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকরা কংগ্রেসে হামলা করে বাইডেনের নির্বাচনী বিজয় উল্টে দেয়ার চেষ্টা করেছিল। এখন, বাইডেন, ট্রাম্প সমর্থকসহ সকল আমেরিকানদের কাছে তার পরিকল্পনা দিচ্ছেন।

জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের পলিটিকাল ম্যানেজমেন্ট প্রোগ্রামের পরিচালক- টড বেল্ট বলেন, "তিনি তার নীতিকে দেশপ্রেমিক প্রতিযোগিতা হিসাবে প্যাকেজিং করেছেন; এর বিপক্ষে কে কথা বলবে? অবকাঠামো উন্নয়ন প্যাকেজিং এর মাধ্যমে আমেরিকানদের চাকুরীর সংস্থানের পরিকল্পনা তুলে ধরেছেন তিনি। এ ধরণের বিষয়গুলোর বিরুদ্ধাচারন করার কি আছে?”

বাইডেন পুনরায় অস্ত্র আইন নিয়ন্ত্রণ করার আহ্বান জানিয়েছেন, সীমান্তে অভিবাসীদের সংখ্যা বৃদ্ধির কথা তুলে ধরে কংগ্রেসকে অভিবাসন বিল পাস করার আহ্বান জানিয়েছেন।

বৈদেশিক নীতির বিষয়ে, বাইডেন আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার, উত্তর কোরিয়া এবং ইরান থেকে পারমাণবিক হুমকি এবং রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে পিছিয়ে পড়ার কথা তুলে ধরেন।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং চীনকে বিশ্বের সর্বাধিক প্রভাবশালী দেশে পরিণত করার বিষয়ে "মারাত্মকভাবে আন্তরিক", এবং সেই বিরোধীরা আমেরিকান সমাজে মেরুকরণের উপরে বাজি ধরেছে

ঐতিহ্য অনুসারে ফার্স্ট লেডি জিল বাইডেনের, প্রেসিডেন্টের কার্যতালিকা তুলে ধরতে অতিথিদের আমন্ত্রণ করার কথা। এবার তার পরিবর্তে, তিনি একজন অভিবাসী নার্স, একজন অস্ত্র নিয়ন্ত্রণের আইনজীবী এবং এক ট্রান্সজেন্ডার কিশোরসহ সকল অতিথি ভারচুয়ালি আমন্ত্রণ জানান।

প্রেসিডেন্ট জো বাইডেনের ভাষণের পর একমাত্র কৃষ্ণাঙ্গ রিপাবলিকান সিনেটর টিম স্কট বা তার দলের পক্ষ থেকে প্রতিক্রিয়া ব্যাক্ত করেন।

টিম স্কট বলেন, "অপারেশন ওয়ার্প স্পিড এবং ট্রাম্প প্রশাসনকে ধন্যবাদ, আমাদের দেশে নিরাপদ এবং কার্যকর ভ্যাকসিন দেয়ার জন্যে"।

প্রেসিডেন্ট জো বাইডেন কংগ্রেসে ভাষণ দেয়ার সময় প্রথমবারের মতো তাঁর পেছনে দুইপাশে বসা ছিলেন দু'জন নারী; ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং হাউস স্পিকার ন্যান্সি পেলোসি ; যারা প্রেসিডেন্টের পর যুক্তরাষ্ট্র সরকারের প্রধান পদবির যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে। বিষয়টি একটি ঐতিহাসিক মাইলফলক হিসাবে চিহ্নিত হয়ে রইলো।

XS
SM
MD
LG