অ্যাকসেসিবিলিটি লিংক

যৌথ কমিশন গঠনসহ চারটি বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বাংলাদেশ ও মালদ্বীপ


বাংলাদেশ ও মালদ্বীপ দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করতে একটি যৌথ কমিশন গঠনসহ চারটি বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। বৃহস্পতিবার ঢাকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বাংলাদেশ সফররত মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহর মধ্যে অনুষ্ঠিত আনুষ্ঠানিক বৈঠক শেষে তাঁদের উপস্থিতিতে সমঝোতা স্মারকগুলো স্বাক্ষরিত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন মুখপাত্র সাংবাদিকদের এ সকল তথ্য জানিয়ে বলেন অপর যে তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে সেগুলো হচ্ছে সামুদ্রিক মৎস্য আহরণ সহযোগিতা, সাংস্কৃতিক কর্মসূচী বিনিময় এবং বাইলেটারাল ফরেইন অফিস কনসাল্টেশন।


আনুষ্ঠানিক বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও মালদ্বীপের প্রেসিডেন্ট ছাড়াও দুই দেশের কয়েকজন মন্ত্রী এবং উচ্চপদস্থ কর্মকর্তারা অংশ নিয়েছেন। পরে এক যৌথ সংবাদ সম্মেলনে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শহিদ বলেন তাঁর দেশ ভারত মহাসাগরকে শান্তির অঞ্চল হিসেবে দেখতে চায়। দুই দেশের মধ্যে যোগাযোগ ও বাণিজ্য বাড়াতে তার দেশের আগ্রহের কথাও জানান তিনি। বাংলাদেশেরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন বৈঠকে বাংলাদেশ থেকে মালদ্বীপে সরাসরি বিমান ও জাহাজ চলাচলে দুইপক্ষ একমত হয়েছে। তিনি বলেন শিঘ্রই ঢাকা থেকে মালদ্বীপের রাজধানী মালেতে সরাসরি বিমান চলাচল শুরু হবে এবং দুইদেশের মধ্যে জাহাজ চলাচলও শুরু হবে অচিরেই।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকী অনুষ্ঠানে যোগ দিতে দুইদিনের এক সফরে বুধবার ঢাকা পৌঁছান মালদ্বীপের প্রেসিডেন্ট। তিনি আজ রাতে নিজ দেশের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।

XS
SM
MD
LG