অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা থেকে সুস্থ হবার পর ২০ শতাংশ মানুষের মানসিক সমস্যা দেখা দিচ্ছে


করোনা ভাইরাসে আক্রান্ত যে সকল রোগী সুস্থ হচ্ছেন তাঁদের মধ্যে অন্তত ২০ শতাংশ মানুষের মানসিক সমস্যা দেখা দিচ্ছে বলে এক আন্তর্জাতিক গবেষণায় উঠে এসেছে।

ল্যানসেট সাইকাট্রিক জার্নালে ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ব বিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক পল হ্যারিসন ওই গবেষণার ফলা ফলের ওপর লেখা এক নিবন্ধে এ তথ্য জানিয়ে বলেন করোনা মুক্ত হওয়ার ৯০ দিনের মধ্যে সাধারণত এই মানসিক সমস্যা দেখা দেয়ার ঝুঁকি থকে। বার্তা সংস্থার খবরে এই নিবদ্ধের বরাতে আরও বলা হয়েছে করোনা ভাইরাসের সংক্রমণের ফলে তা মানুষের দেহের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে যার ফলশ্রুতিতে উদ্বেগ, অবসাদ ও অনিদ্রার মত মানসিক সমস্যার সৃষ্টি হয়ে থাকে ।

এদিকে, মঙ্গলবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ বা টিআইবি এক এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তাদের পরিচালিত এক জরিপের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে করোনা ভাইরাসের চিকিৎসায় দেশে আইসিইউ ও ভেন্টিলেটরের সংকট পরিলক্ষিত হচ্ছে। ভাইরাস সংকট মোকাবিলায় সুশাসনের চ্যালেঞ্জ শীর্ষক এই জরিপের ফলাফল প্রকাশ কালে সংবাদ সম্মেলনে টিআইবি দাবি করেছে জটিল করোনা রোগীর চিকিৎসায় প্রয়োজনীয় আইসিইউ, ভেন্টিলেটর সেবা জেলা পর্যায়ে অপ্রতুল। জরিপে বলা হয় করোনা রোগীর চিকিৎসার জন্য নির্ধারিত দেশের যে সকল সরকারি হাসপাতাল রয়েছে সেগুলোতে যে ৫৫০টি আইসিইউ’র ব্যবস্থা আছে তার মধ্যে রাজধানী ঢাকায় ৩১০টি এবং অন্যান্য বিভাগীয় এলাকায় যেমন রাজশাহী, রংপুর ও খুলনায় জনসংখ্যার অনুপাতে আইসিইউ ও ভেন্টিলেটর সংকট বিদ্যমান যদিও স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে সারা দেশে শয্যা ও আইসিইউ এর কোনও সংকট নাই বলে দাবি করা হয়েছে। করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার ক্ষেত্রেও যে সকল সমস্যা এখনো রয়েছে জরিপে তা তুলে ধরা হয়। দুর্নীতি বিরোধী সংস্থাটির জরিপে দাবি করা হয়েছে করোনা ভাইরাসের কারণে প্রধানমন্ত্রী ঘোষিত দুই হাজার ৫০০ টাকার নগদ সহায়তা পেতে প্রত্যেক উপকার ভোগীকে গড়ে ২২০ টাকা ঘুষ দিতে হয়েছে।

অপরদিকে, মঙ্গলবার সরকারের স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্যে বলা হয়েছে করোনা ভাইরাসে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের মৃত্যু হয়েছে এবং অপর ১৬৯৯ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশ করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ১০৮ জন ও মোট শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪২৩,৬২০ জন।

please wait

No media source currently available

0:00 0:02:35 0:00



XS
SM
MD
LG