অ্যাকসেসিবিলিটি লিংক

আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের ভাবমূর্তি ব্যাপকভাবে ক্ষুন্ন হয়েছে


করোনাভাইরাস পরীক্ষার নামে প্রতারণা, জালিয়াতি এবং করোনার ভুয়া ও জালসনদ বিক্রির ঘটনায় আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের ভাবমূর্তি ব্যাপকভাবে ক্ষুন্ন হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞগণ। বাংলাদেশে বিদেশী কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থায় কর্মরতদের করোনা টেস্ট ও চিকিৎসার জন্য বাংলাদেশ সরকার নির্ধারিত রিজেন্ট হাসপাতালের নানা অনিয়ম ও দুর্নীতিতে পশ্চিমী দুনিয়াসহ নানা দেশের রাষ্ট্রীয় ও কূটনৈতিক মহলে অসন্তোষের সৃষ্টি হয়েছে।

এছাড়া করোনাভাইরাস পরীক্ষার নামে প্রতারণা ও এ নিয়ে গ্রেফতারের একাধিক খবরা-খবর ব্যাপকভাবে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম, যেমন- সিএনএন, বিবিসি, নিউইয়র্ক টাইমস, আল-জাজিরা, দ্য গার্ডিয়ান, আরবনিউজ, ব্যাংকক পোস্টসহ বিশ্বের নানা দেশের অসংখ্য সংবাদ মাধ্যমে প্রচারিত ও প্রকাশিত হয়েছে। ইতালি সরকার প্রকাশ্যে বিবৃতি দিয়েছে এবং কিছু বিধি-নিষেধ জারিও করেছে। যদিও বাংলাদেশ সরকার এর পাল্টা জবাবও দিয়েছে। এসবের কারণে ভবিষ্যতে বাংলাদেশকে আন্তর্জাতিক দুনিয়ায় বেশ বড় ধরনের চাপ ও সংকটের মধ্যে পড়তে হবে বলে মনে করেন ঢাকায় বিশেষজ্ঞ ও বিশ্লেষকগণ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এবং করোনা বিষয়ক সাম্প্রতিক এসব ঘটনাবলীর একজন পর্যবেক্ষক ড. শাহাব এনাম খান এ সম্পর্কে বলেন, পুরো ঘটনাই বাংলাদেশের অবস্থানকে আন্তর্জাতিক পর্যায়ে দুর্বল করে দেবে।

বিশেষজ্ঞগণ বলছেন, বাংলাদেশের ভাবমূর্তি পুনরুদ্ধারের জন্য সরকারকে অবিলম্বে যথাযথ ভূমিকা গ্রহণ করতে হবে। না হলে আন্তর্জাতিক বাণিজ্য, অভিবাসনসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ ক্ষতির মুখে পড়বে।


XS
SM
MD
LG