অ্যাকসেসিবিলিটি লিংক

নমুনা পরীক্ষা বাড়ানোর সঙ্গে সঙ্গে সংক্রমণে ঊর্ধগতি


করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা বাড়ানোর সঙ্গে সঙ্গে সংক্রমণে ঊর্ধগতি। সর্বশেষ ২৪ ঘণ্টার পরিসংখ্যানে দেখা যাচ্ছে, বাংলাদেশ সংক্রমণের দিক থেকে এখন ১৫ তম স্থানে। এদিক দিয়ে ইতালিকেও ছাড়িয়ে গেছে। ইতালিতে সংক্রমিত হয়েছে ২ লাখ ৪৮ হাজার ৮০৩ জন। বাংলাদেশে এ পর্যন্ত সংক্রমিত হয়েছেন ২ লাখ ৪৯ হাজার ৬৫১ জন। ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৯ জন। আগের দিন মারা যান ৩৩ জন।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, নমুনা পরীক্ষা কমানোর ফল ভালো হয়নি। আমরা জানতেই পারিনি আসলে বাংলাদেশ কোথায় দাঁড়িয়ে আছে।
এখন যে গতিতে চলছে তা যদি অব্যাহত থাকে তাহলে প্রকৃত চিত্রটা পাওয়া যাবে।
আন্তর্জাতিক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক মোজাহেরুল হক মনে করেন, সংক্রমণ কমানোর দুইটি উপায় আছে। এক, রোগী শনাক্ত করা, অপরটি ভ্যাকসিন। যতদিন পর্যন্ত ভ্যাকসিন না আসে ততদিন শনাক্তের পথেই থাকতে হবে।

ওদিকে স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধে যে অভিযান চলছিল তা হোচট খেয়েছে এক সরকারি আদেশে। স্বাস্থ্য দপ্তর থেকে বলা হয়েছে, আইন শৃঙ্খলা বাহিনী এখন থেকে হাসপাতালগুলোতে অভিযান চালাতে পারবে না। ভুয়া টেস্টসহ নানা অভিযোগে দুটি হাসপাতাল সিলগালা করা হয়েছে। রিজেন্ট হাসপাতাল ও জেকেজির কর্ণধারদের নানা দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। এই গ্রেপ্তারের মধ্য দিয়ে স্বাস্থ্যখাতের দুর্নীতির কিছু চিত্র বের হয়ে আসছিল।
জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন, সরকারি আদেশের ফলে দুর্নীতির কোন খবরই হয়তো জানা যাবে না।
স্বাস্থ্য দপ্তর থেকে আরেক আদেশে বলা হয়েছে, অনুমতি ছাড়া কোন কর্মকর্তা মিডিয়ার সামনে কথা বলতে পারবেন না।

স্বাস্থ্যের সদ্য বিদায়ী মহাপরিচালক আবুল কালাম আজাদকে দুর্নীতি দমন কমিশন তলব করেছে। আগামী ১২ ও ১৩ই আগস্ট তাকে কমিশনে হাজির থাকতে বলা হয়েছে।

please wait

No media source currently available

0:00 0:01:46 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG