অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার টিকার কার্যকারিতা ও নিরাপত্তা নিয়ে সংশয় খবরে বাংলাদেশে আগ্রহ কমে গেছে


রাশিয়ার করোনার টিকা আবিষ্কারের খবরে পৃথিবীর বিভিন্ন দেশের মত বাংলাদেশেও যথেষ্ট আবেগ এবং আগ্রহ তৈরি হয়েছিল। কিন্তু মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই যখন বিশ্বের শীর্ষস্থানীয় বিজ্ঞানীরা বললেন, এটার কার্যকারিতা ও নিরাপত্তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এই টিকাকে সিলমোহর দেয়নি। তখনই বাংলাদেশে আবেগটা অনেকখানি মিইয়ে গেছে। যে ২০ টি দেশ এই ভ্যাকসিন কিনতে আগ্রহ প্রকাশ করেছে এর মধ্যে এখন পর্যন্ত বাংলাদেশ নেই। এই দেশগুলোর মধ্যে ভারত রয়েছে। কিন্তু এখন পর্যন্ত দেশটির তরফে কোন মন্তব্য করা হয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র তারিক জাসা রেভিক বলেছেন এই টিকাকে অনুমোদন দেয়ার আগে জানতে হবে মানবদেহে এর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে কিনা। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের জীববিজ্ঞানী প্রফেসর ফাসোয়া ব্ল্যাকস বলেছেন, যথাযথ পরীক্ষা ছাড়া একটি টিকাকে অনুমোদন দেয়া অনৈতিক। ইমপেরিয়াল কলেজ লন্ডনের ইমিউনোলজির প্রফেসর ডেনি আল্টম্যান বলেন, একটি টিকাকে অনুমোদন দেয়ার আগে তার পরীক্ষা অত্যান্ত গুরুত্বপূর্ণ। একটি কম নিরাপদ ও কম কার্যকর টিকা বড় ধরণের সংকট তৈরি করতে পারে এটাও যোগ করেন তিনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাবেক বাংলাদেশি বিজ্ঞানী প্রফেসর মোজাহেরুল হক মনে করেন রাশিয়ার এই টিকা এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। ট্রায়াল শেষ করে ব্যবহারযোগ্য করতে কমপক্ষে ছয় থেকে আট মাস সময় লাগবে। তিনি বলেন, মানবদেহে এই ভ্যাকসিন ক্ষতি করবে না, কোন পার্শ্বপ্রতিক্রিয়া হবে না এটা না দেখে অতি উৎসাহী বা অতি আশাবাদী হওয়ার কিছু নেই।

ওদিকে সরকারি হিসেবে মৃতের সংখ্যা সাড়ে তিন হাজার ছাড়িয়ে গেছে। শনাক্ত রোগীর সংখ্যা দুই লাখ ৬৬ হাজার। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪২ জন। শনাক্ত হয়েছেন দুই হাজার ৯৯৫ জন। এই তথ্য মিলেছে স্বাস্থ্য দপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে। বুধবার থেকে স্বাস্থ্য বুলেটিন বন্ধ করে দেয়া হয়েছে। কিন্তু কি কারণে বুলেটিন বন্ধ হলো তা এখনো অস্পষ্ট। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বুলেটিন একেবারে বন্ধ না করে সপ্তাহে অন্তত দু’দিন প্রচারের পক্ষে মত দিয়েছেন। তিনি বলেন, এটা বন্ধ করা হলে গুজব বাড়বে। মানুষ স্বাস্থ্যবিধির ব্যাপারে আগ্রহ হারিয়ে ফেলতে পারে।

সরাসরি লিংক


XS
SM
MD
LG