অ্যাকসেসিবিলিটি লিংক

জনসংখ্যার বিপরীতে সবচেয়ে কম নমুনা পরিক্ষা করা হয়েছে বাংলাদেশে


করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বিবেচনায় বিশ্বের দুই শতাধিক দেশের মধ্যে ২৭৬,৫৪৯ জন রোগী নিয়ে বাংলাদেশ এখন ১৬ তম স্থানে অবস্থান করছে। তবে বেশি বেশি নমুনা পরীক্ষার বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন থাকলেও সবচেয়ে বেশি আক্রান্ত ১৬টি দেশের মধ্যে প্রতি দশ লক্ষ জনসংখ্যার বিপরীতে সবচেয়ে কম নমুনা পরিক্ষা করা হয়েছে বাংলাদেশে। পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এর দেয়া সর্বশেষ তথ্যে এমন চিত্রই উঠে আসার কথা রোববার জানিয়েছে দেশটির সংবাদ মাধ্যম। এতে বলা হয়েছে প্রতি দশ লক্ষ জনসংখ্যার বিপরীতে বাংলাদেশে নমুনা পরীক্ষা করা হয়েছে মাত্র ৮,১৩৭টি যেখানে রাশিয়াতে করা হয়েছে ২২০,৬৩৫টি, যুক্তরাজ্যে ২১০,৮১৫টি এবং সবচেয়ে বেশি আক্রান্ত দেশ যুক্তরাষ্ট্রে ২০৯,৫০৪টি। প্রতিবেশী দেশ ভারতে নমুনা পরীক্ষা করা হয়েছে ২০,৬৭৩টি যা বাংলাদেশের চেয়ে আড়াই গুণেরও বেশি।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন নমুনা পরীক্ষার নিম্ন হারের কারনে বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ দেশ বাংলাদেশে করোনা সংক্রমণের সঠিক চিত্র পাওয়া যাচ্ছেনা। বাংলাদেশ ভিত্তিক স্বাস্থ্য বিষয়ক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান আইসিডিডিআরবি এবং স্বাস্থ্য সংক্রান্ত সরকারি গবেষণা সংস্থা আইইডিসিআর এর করা সাম্প্রতিক এক যৌথ জরিপে বলা হয়েছে শুধু বাংলাদেশের রাজধানী ঢাকার জনসংখ্যার ৯ শতাংশ বা ১৬ থকে ১৮ লাখ মানুষ করোনায় সংক্রমিত। এমনই এক প্রেক্ষাপটে বাংলাদেশে করোনায় সংক্রমণ ও মৃত্যু হার কমেছে এবং ভ্যাকসিন আসুক বা না আসুক করোনা ভাইরাস দেশ থেকে এমনিতেই চলে যাবে বলে স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালিক যে বক্তব্য দিয়েছেন তার যথার্থতা নিয়ে প্রশ্ন তুলেছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাঁরা বলেছেন সমগ্র বিশ্বের মত বাংলাদেশের মানুষও ভ্যাকসিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন কারণ ভ্যাকসিন যদি আসে সবাইকে তা দিতে পারলে হয়তো সুরক্ষা হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার সাবেক আঞ্চলিক উপদেষ্টা অধ্যাপক ডা. মোজাহেরুল হক ভয়েস অফ অ্যামেরিকাকে বলেন স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্য বিজ্ঞান সম্মত নয়।

এদিকে, বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় ৩২ জন করোনা রোগী মারা গেছেন এবং ১০,০১৮ টি নমুনা পরীক্ষা করে ২০২৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন বলে স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার জানানো হয়েছে। এতে বলা হয়েছে এ নিয়ে দেশে করনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৬৫৭ জনে এবং মোট ২৭৬,৫৪৯ জন করোনা রোগীর মধ্যে আজ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫৮,৯৫০ জন।

সরাসরি লিংক


XS
SM
MD
LG