অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে করোনা ভাইরাসের টিকা নিয়ে অনিশ্চয়তার মেঘ কেটে গেছে


বাংলাদেশে করোনা ভাইরাসের টিকা নিয়ে অনিশ্চয়তার মেঘ কেটে গেছে। গত ২৪ ঘণ্টায় দুটো বড় সিদ্ধান্ত হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এতে করে বাংলাদেশ কিছুটা এগিয়ে গেল। চীনের সিনোভ্যাক কোম্পানির তৈরি টিকার ট্রায়াল বাংলাদেশে শুরু করার ছাড়পত্র দেয়া হয়েছে। ধারণা করা হচ্ছে আগামী মাসে চীনা কোম্পানিটি বাংলাদেশে ট্রায়াল শুরু করবে। প্রথমে চার হাজার ২০০ স্বাস্থ্যকর্মীর উপর এই ট্রায়াল চালানো হবে। শুক্রবার বাংলাদেশি কোম্পানি বেক্সিমকো লিমিটেড ও সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া একটি চুক্তি সই করেছে। চুক্তি অনুযায়ী অক্সফোর্ডের টিকা মিলবে বাংলাদেশে। ভারতের সিরাম ইনস্টিটিউট অক্সফোর্ডের এই টিকা তৈরি করার ছাড়পত্র আগেই পেয়েছে। চুক্তিতে বলা হয়েছে, টিকাটি যখন নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমোদন পাবে তখন যেসব দেশ সবার আগে নির্দিষ্ট পরিমাণ টিকা পাবে এর মধ্যে থাকবে বাংলাদেশ। যুক্তরাজ্যে এ টিকার ট্রায়াল চলছে। এর ফলাফল খুবই উৎসাহব্যঞ্জক। আশা করা হচ্ছে, ২০২০ সনের শেষ নাগাদ এই টিকা অনুমোদন পাবে। এছাড়া বাংলাদেশ করোনা টিকা বিষয়ক আন্তর্জাতিক উদ্যোগ কোভাক্সের মাধ্যমে বিনামূল্যে টিকা পাওয়ার প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হয়েছে। করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সদস্য অধ্যাপক নজরুল ইসলাম বলেছেন, টিকা পরীক্ষার অনুমোদন দিয়ে বাংলাদেশ সঠিক কাজই করেছে।

ওদিকে জনস্বাস্থ্য ইনস্টিটিউট ও স্বাস্থ্য অধিদপ্তরের এক যৌথ গবেষণায় বলা হয়েছে, দেশের প্রায় ৪৮ ভাগ মানুষ এখনো মাস্ক পরেন না। তবে ৫১ দশমিক ৬ ভাগ মানুষ করোনা ভাইরাসের সংক্রমণ কিভাবে ছড়ায় তা সম্পর্কে ধারণা রাখেন। রাজধানী ঢাকা সহ বিভাগীয় শহরের শিক্ষার্থীদের উপর পরিচালিত এই গবেষণায় ৩২ ভাগ মানুষ বলেছেন, তারা বাড়িতে বা বাইরে সামাজিক দূরত্ব না মেনেই চলাফেরা করেন বা আড্ডা দেন।

সর্বশেষ খবর, গত ২৪ ঘণ্টায় করোনা কেড়ে নিয়েছে ৪৭ জনের প্রাণ। নতুন করে আক্রান্ত হয়েছেন দুই হাজার ২১১ জন। সবমিলিয়ে আক্রান্ত হয়েছেন তিন লাখ ছয় হাজার ৭৯৪ জন।

please wait

No media source currently available

0:00 0:01:47 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG