অ্যাকসেসিবিলিটি লিংক

বিদেশ থেকে আগত সকল যাত্রীর নমুনা পরীক্ষা করার পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ সরকার


বিশ্ব ব্যাপী করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় বাংলাদেশ সরকার বিমান বন্দরেগুলোতে বিদেশ থেকে আগত সকল যাত্রীর নমুনা পরীক্ষা করার পদক্ষেপ নিয়েছে।

মঙ্গলবার ঢাকায় সাংবাদিকদের কাছে এ তথ্য জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন যে সকল দেশ থেকে যাত্রীরা যাত্রা শুরু করবেন সেখান থেকে করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে আসলেও বাংলাদেশের বিমানবন্দরে পৌঁছানোর পরপরই তাঁদের নমুনা পরীক্ষা করা হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন আন্তর্জাতিক ফ্লাইটগুলো বন্ধ করা হবে কিনা তা পরিস্থিতি দেখে বিবেচনা করা হবে। এর আগে বাংলাদেশ সরকার বিদেশ থেকে আসা সকল যাত্রীর জন্য করোনার নমুনা পরীক্ষার সনদ সাথে আনা বাধ্যতামূলক করেছিল।

এদিকে, বাংলাদেশ করোনা ভাইরাসের সংক্রমণ ক্রমাগত ভাবে বাড়তে থাকা ছাড়াও করোনা রোগীদের মৃত্যুর সংখ্যাও বাড়ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জনগণের মধ্যে অসচেতনতার উল্লেখ করে বলেছেন এক্ষেত্রে সরকারের আরও আগেই কঠোর হওয়া উচিত ছিল। তাঁদের মতে দেশে করোনা সংক্রমণের শুরু থেকেই সঠিক পরিকল্পনার ঘাটতি ছিল যা এখনো দৃশ্যমান। দেশের অন্যতম মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ বলেন মূল কথা হল মানুষ কোনোক্রমেই স্বাস্থ্যবিধি মানছেন না। তিনি বলেন শুধুমাত্র মাস্ক পরলেই ৮০ শতাংশ করোনার সংক্রমণ ঠেকানো সম্ভব হলেও তা মানা হচ্ছেনা।

সরকারের স্বাস্থ্য বিভাগ মঙ্গলবার জানিয়েছে গত ২৪ ঘণ্টায় দেশে ৩৯ জন করোনা রোগী মারা গেছেন এবং অপর ২২১২ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬২৫৪ জন এবং মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়ালো ৪৩৬,৬৮৪ জন। স্বাস্থ্য বিভাগ জানিয়েছে এ পর্যন্ত দেশে ৩৫২,৮৯৫ জন করোনা রোগী সুস্থ হয়েছেন।


XS
SM
MD
LG